মেইন ম্যেনু

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন পেঁপে

মাখনের মত নরম লাল বা হলুদ পেঁপে সারা বছরই পাওয়া যায়। পেঁপেকে বলা যায় অ্যান্টিঅক্সিডেন্ট আর পুষ্টি গুণে ভরপুর এক ফল। আর ত্বকের জন্য বেশ উপকারী এই পেঁপে। যারা সুন্দর ত্বক পেতে চান তাদের জন্য পেঁপের চেয়ে ভালো আর কিছুই হতে পারেনা।

আসুন জেনে নেই পেঁপে কীভাবে সুন্দর করে আমাদের ত্বককে।

মুখের উজ্জ্বলতায়
পেঁপেতে আছে ভিটামিন ‘এ’ সঙ্গে পাপাইন এনজাইম। পেঁপে ত্বকের মৃত কোষ সরাতে সাহায্য করে আর ত্বককে নরম করে। ত্বককে হাইড্রেড করে। যদি উজ্জ্বল ত্বক চান, ব্যবহার করুন পেঁপে-মধু ফেসপ্যাক। তিন টেবিল চামচ মধু আর পেঁপে মিশিয়ে নিন। মুখে ঘাড়ে লাগান ২০ মিনিট রাখুন এবং পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণের চিকিৎসায়
ব্রণের সমস্যায় ভুগছেন? কাচা পেঁপে পেস্ট করে মুখে লাগান। আধা ঘণ্টা রাখুন। অবশ্যই ভালো ফল পাবেন।

পা ফাটা
যাদের পা ফাটা তারাও ব্যবহার করতে পারেন পেঁপে। পা নরম হবে এবং ফাটাও কমবে।

চুলের যত্নে
পেঁপের মধ্যে যে পুষ্টি রয়েছে তা চুলের জন্য বেশ কার্যকর। পেঁপে চুলকে নরম করে, চুলের ভাঙ্গা রোধ করে, পাশাপাশি চুলের শুকিয়ে যাওয়া বা চিকন হয়ে যাওয়াও রোধ করে।

খুশকি কমায়
পেঁপের তৈরি হেয়ার মাস্ক খুশকি নিয়ন্ত্রণ করে। কাচা পেঁপে আধা কাপ টক দই দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার চুলে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে নিন।

ন্যাচরাল কন্ডিশনার
যেহেতু পেপে মিনারেল, ভিটামিন আর এনজাইমে পরিপূর্ণ তাই এটা চুলকে প্রাকৃতিকভাবেই কন্ডিশনিং করে। পেঁপে কলা আর দই, সঙ্গে নারকেল তেল ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রন চুলে লাগান। চুলে শাওয়ার ক্যাপ বা টাওয়েল দিয়ে মুরিয়ে রাখুন এক ঘণ্টা। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।