মেইন ম্যেনু

ত্বক থেকে হোয়াইট হেডস দূর করুন সহজ ৫টি উপায়ে

সব ধরণের ত্বকের সাধারণ একটি সমস্যা হল ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডসের পাশাপাশি ত্বকে আরেকটি সমস্যা দেখা দেয়, তা হল হোয়াইট হেডস। সাধারণত নাকে এবং ঠোঁটের চারপাশে হোয়াইট হেডস দেখা দেয়। লোমকূপে তেল, ব্যাকটেরিয়া ও মৃত কোষ বন্ধ হওয়ার ফলে হোয়াইট হেড দেখা দেয়। ত্বকের রং এর সাথে মিল থাকার কারণে অনেকেই বুঝতে পারেন না যে ত্বকে হোয়াইট হেডের দেখা দিয়েছে। কিন্তু এই সমস্যার দ্রুত সমাধান না করলে ত্বকে মেছতার দাগ হতে পারে। এমনকি ব্রণও দেখা দিতে পারে হোয়াইট হেডস থেকে।

১। লেবুর রস

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ত্বক থেকে ময়লা দূর করতে সাহায্য করে। একটি লেবু টুকরো করে কেটে নিন। এবার এটি ত্বকে হোয়াইট হেডের উপর কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি সপ্তাহে দুইবার করুন। দেখবেন হোয়াইট হেড দূর হয়ে গেছে।

২। ওটমিল স্ক্রাব

স্ক্রাব ব্ল্যাক হেডস দূর করার পাশাপাশি হোয়াইট হেডসও দূর করতে বেশ কার্যকরী। ১/৩ কাপ ওটমিলের গুঁড়ো,১/৪ কাপ ব্রাউন সুগার এবং ১/৪ কাপ মধু একসাথে মিশিয়ে নিন। এটি ত্বকে ৫ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি কিছুদিন ব্যবহার করলে হোয়াইট হেডস দূর হয়ে যাবে।

৩। চন্দনের গুঁড়ো

চন্দনের গুঁড়ো এবং গোলাপ জল একসাথে মিশিয়ে পেস্ট করে নিন। এই পেস্টটি ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। চন্দনের গুঁড়ো ত্বকের ময়লা, ধুলো বালি দূর করে হোয়াইট হেডস দূর করে। শুধু তাই নয় এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪। অ্যাপেল সাইডার ভিনেগার

এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার,এক কাপ পানিতে মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে মিশ্রণটি মিশিয়ে ত্বকের চারপাশে ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের ময়লা পরিষ্কার করার পাশাপাশি ব্যাকটেরিয়া দূর করে।

৫। ডিম এবং মধুর প্যাক

ডিমের সাদা অংশ ত্বকের লোমকূপ পরিষ্কার করে এবং মধু ত্বক ময়েশ্চারাইজ করে থাকে। আধা চা চামচ বাদাম তেল, এক টেবিল চামচ টকদই, একটি ডিমের সাদা অংশ এবং এক টেবিল চামচ কুসুম গরম মধু একসাথে মিশিয়ে নিন। ত্বকের উপর পাতলা একটি লেয়ার লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।