মেইন ম্যেনু

ত্বক পরিষ্কার ও উজ্জ্বল থাকে যে খাবারগুলো খেলে

ব্রণ, কালো দাগ, ফুসকুড়ি, ব্ল্যাক হেডস ইত্যাদি হচ্ছে মুখের ত্বকের সাধারণ কিছু সমস্যা যার কারণে অসুন্দর দেখায়। বেঠিক জীবনধারা, ত্রুটিপূর্ণ খাদ্য, মশলা যুক্ত খাবার, পানি কম খাওয়া, পরিবেশগত কারণে ত্বকের এই সমস্যা গুলো হয়ে থাকে। স্বাস্থ্যকর ও ত্বকের জন্য উপকারী খাদ্য গ্রহণ করলে পরিষ্কার ও উজ্জ্বল ত্বক পাওয়া যায়। আজ আমরা সেই খাবার গুলো সম্পর্কে জানবো।

১। টমেটো

স্বাস্থ্যবান ত্বকের জন্য প্রয়োজনীয় সকল ধরণের পুষ্টি উপাদান আছে টমেটোতে। টমেটোর ভিটামিন সি কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করে এবং ত্বককে দৃঢ় ও তরুণ রাখে। টমেটোতে লাইকোপেন থাকে যা ত্বকের রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে।

২। লাল আঙ্গুর

লাল আঙ্গুরে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা একজিমা, সোরিয়াসিস এবং ত্বকের প্রদাহ এর বিরুদ্ধে যুদ্ধ করে। এই অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি র‍্যাডিকেলের ক্ষতিকর প্রভাবকে প্রতিহত করে এবং বলি রেখা ও ফাইন লাইন কমায়।

৩। ডালিম

প্রতিদিন এক গ্লাস ডালিমের জুস খেলে নিটোল ত্বক পাওয়া যায়। ডালিমে পলিফেনলিক অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা বয়স বৃদ্ধির লক্ষণ গুলোর বিরুদ্ধে যুদ্ধ করে। ডালিমের অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের বর্ণ পরিস্কার করে এবং ত্বকে গোলাপি আভা এনে দেয়।

৪। বীট

বীটরুট ত্বককে পরিষ্কার রাখে। বীটরুটে ভিটামিন এ ও ই, ক্যালসিয়াম ওবং পটাশিয়াম থাকে যা ত্বকের জন্য অত্যাবশ্যকীয়। প্রতিদিন এক গ্লাস বীটরুট জুস পান করলে শরীর থেকে টক্সিন বের হতে সাহায্য করে।

সেলিব্রেটি এস্থেটিসিয়ান এবং Eponymous salon and skincare line এর প্রতিষ্ঠাতা জোয়ানা ভারগাস বলেন, ‘প্রতি বেলায় বিভিন্ন রঙের সবজি খাওয়া এবং এক গ্লাস সবুজ জুস পান করা ত্বকের জন্য সবচেয়ে ভালো’।

উজ্জ্বল ও পরিষ্কার ত্বকের জন্য ওমেগা ৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছ, বাদাম, হোল গ্রেইন, ভিটামিন এ ও জিঙ্ক সমৃদ্ধ খাবার, সেলেনিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া ভালো। পর্যাপ্ত পানি পান করতে হবে। চিনি খাওয়া কমাতে হবে। ফাস্টফুড, ভাজা পোড়া খাবার কমাতে হবে।