মেইন ম্যেনু

আটক জেএমবি সদস্যদের থার্টি ফার্স্ট নাইটে নাশকতার পরিকল্পনা ছিল

রাজধানীর মিরপুর এলাকা থেকে নিষিদ্ধ সংগঠন ‘জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের’ (জেএমবি) পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তাঁরা ৩১ ডিসেম্বর রাতে (থার্টি ফার্স্ট নাইট) রাজধানীতে নাশকতার পরিকল্পনা নিয়ে বিস্ফোরক সংগ্রহ করছিল।

বুধবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. রিয়াজ ওরফে ইঞ্জিনিয়ার ওরফে রাকিব, মো. আবু বিন সা‌ঈম ওরফে বাপ্পি ওরফে অপু, কাজী আবদুল্লাহ আল ওসমান ওরফে আহসান, মো. সোহাগ ওরফে চেয়ারম্যান ও মো. মামুন ওরফে হিমেল।

মনিরুল ইসলাম জানান, গতকাল মঙ্গলবার বিকেল ৫টা ৫৫ মিনিটে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর মিরপুরে দারুস সালাম এলাকায় অভিযান চালিয়ে ‘জেএমবি’র এই পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের এই কর্মকর্তা আরো জানান, ওই পাঁচজনের হেফাজত থেকে ৩০ কেজি তরল ও পাউডার জাতীয় বিস্ফোরক পদার্থ, বোমা তৈরির বৈদ্যুতিক সরঞ্জাম ও বই উদ্ধার করা হয়।

মনিরুল জানান, প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে ওই পাঁচজন স্বীকার করেছে, তারা জেএমবির পুরোনো ধারার সক্রিয় সদস্য। জেএমবির রাজশাহী এলাকার দায়িত্বপ্রাপ্ত জিয়া, হায়দার ও শহীদুল্লাহর নির্দেশ ও পরামর্শ অনুযায়ী, ঢাকা শহরে থার্টি ফার্স্ট নাইটে নাশকতার পরিকল্পনা নিয়ে বিস্ফোরক সংগ্রহ করছিলেন।