মেইন ম্যেনু

থিন কিউ মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচিত

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সু চির ঘনিষ্ঠ সহযোগী বলে পরিচিত থিন কিউকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার দেশটির পার্লামেন্ট সদস্যদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। গত ৫০ বছরের ইতিহাসে এই প্রথমাবেরর মতো বেসামরিক কোনো ব্যক্তিকে রাষ্ট্রপ্রধান হিসেবে পেল মিয়ানমার।

গত নভেম্বরে বিপুল ভোটে বিজয় লাভ করে এনএলডি। সাবেক জান্তা সরকার সাংবিধানিকভাবে সু চির প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করায় রাষ্ট্রীয় শীর্ষ পদটিতে তার যাওয়ার কোনো সুযোগ নেই। তবে নির্বাচনে জয়ের পর সু চি জানিয়েছিলেন, তিনি প্রেসিডেন্টেরও ওপরে থাকবেন। প্রেসিডেন্ট পদের জন্য সূচি তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত থিন কিউকে গত সপ্তাহে প্রার্থী হিসেবে ঘোষণা করেন।

প্রেসিডেন্ট পদে থিন কিউর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করেছেন এনএলডির আরেক প্রার্থী এবং সামরিক বাহিনী সমর্থিত এক প্রার্থী। তবে এদের মধ্যে ৬৫২-৩৬০ ভোট পেয়ে থিন জয় লাভ করেন। ২০০ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন সেনাবাহিনীর প্রার্থী মিন্ট সুই এবং এনএলডির হেনরি ভ্যান থিও পেয়েছে মাত্র ৭৯ ভোট। এরা দুজন ফাস্ট ভাইস প্রেসিডেন্ট ও সেকেন্ড ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।