মেইন ম্যেনু

থেমে গেলেন কিংবদন্তি অভিনেত্রী মনোরমা

হৃদ যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু বরণ করেন তামিল কিংবদন্তি ও গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ইতিহাসে নাম লেখানো অভিনেত্রী মনোরমা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জানা গেছে, বেশকিছু দিন ধরেই শারিরিকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন ভারতের দক্ষিণী ছবির তুমুল জনপ্রিয় ও কিংবদন্তি অভিনেত্রী মনোরমা। কিন্তু অবস্থা যে এতটা নাজুক তা বুঝতেই পারেনি তার পরিবার। অবশেষে ১০ অক্টোর দিবাগত রাতে চিকিৎসাধীন অবস্থায় প্রয়ান হল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানো অভিনেত্রী মনোরমা। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয় তার। মনোরমার পারিবারিক একটি সূত্র জানিয়েছে, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধু হয়ে মারা যান মনরোমা। ১০ অক্টোবর দিবাগত রাত বারোটা পাঁচ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জীবদ্দশায় মনোরমা তামিল সুপারস্টার এমজিআর থেকে শুরু করে সিভাজি গণেশের সাথেও ছবি করেন। ক্যারিয়ারে সব মিলিয়ে প্রায় ১২০০ তামিল ছবিতে অভিনয় করেন তিনি। আর এমন কীর্তির জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডবুকেও ওঠে তার নাম। পুরুষশাসিত সমাজ ব্যবস্থায় যেখানে নারীকে কেন্দ্র করে সিনেমা নির্মাণ যেখানে প্রায় হতোই না, সেখানে তিনি নারী কেন্দ্রিক ছবি করা শুরু করেছিলেন তামিল নাড়ুতে। শুধু অভিনয় নয়, বরং প্রযোজনা ও নির্মাণও করেছেন তিনি। ক্যারিয়ারে পাঁচজন নারী মূখ্যমন্ত্রীর চরিত্রে আলাদা আলাদা পাঁচটি ছবি করেছেন তিনি, যেখানে প্রধান চরিত্র হিসেবে নিজেই অভিনয় করেন।

শুধু বড় পর্দায় নয়, তিনি মঞ্চেও বহু কাজ করেছেন। কারণ মঞ্চের মধ্য দিয়েই অভিনয় জগতে যাত্রা করেছিলেন মনোরমা। মাত্র বারো বছর বয়সে মনোরমা স্টেজ পারফর্ম দিয়ে অভিনয় জগতে পা রেখেছিলেন। বেশকিছু গানও তিনি চলচ্চিত্রের জন্য গেয়েছেন।