মেইন ম্যেনু

দইবড়া তৈরির সহজ রেসিপি

দই বড়া খেতে পছন্দ অনেকেরই। সুস্বাদু এই খাবারটি তৈরির রেসিপি জানা থাকলে সহজেই ঘরে তৈরি করে খাওয়া যাবে দইবড়া। ঘরে তৈরি খাবার তুলনামূলক সাশ্রয়ী এবং স্বাস্থ্যকর হওয়ায় যেকোনো খাবার ঘরে তৈরি করে নেয়াটাই বেশি লাভজনক। রইলো সুস্বাদু দইবড়া তৈরির রেসিপি-

উপকরণ : মাষকলাই ডাল আধা কাপ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, শুকনো মরিচ ৬-৮ টি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, তেল ১ কাপ, পুদিনা পাতা কুচি ২ চা চামচ, মিষ্টি দই ৩ কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী : ডাল ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোলমরিচ, পাঁচফোড়ন ও শুকনো মরিচ আলাদা আলাদা টেলে একসঙ্গে গুঁড়ো করুন। ডাল শিলপাটায় বেটে নিন। সামান্য পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটে বাটিতে পানি নিয়ে ছোট একদলা ডাল পানিতে ফেলুন। ভাসলে আর ফেটতে হবে না।

একটি গামলায় ৬ কাপ পানি ও ২ চা চামচ লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ-পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভাজুন। দই ফেটুন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটুন। স্বাদমতো লবণ, চিনি ও মসলা মেশান।

দইবড়ায় মিষ্টি দই দিলে চিনির পরিবর্তে তেঁতুল দেবেন। বড়ার পানি নিংড়ে একটা বাটিতে দেয়া যায়। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়ো মসলা ছিটিয়ে দিন। পুদিনাপাতা বা ধনেপাতার কুচি দিন। বড়া ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখবেন। রেফ্রিজারেটরে রাখতে পারেন। এরপর দইবড়ার সঙ্গে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।



« (পূর্বের সংবাদ)