মেইন ম্যেনু

দক্ষিণ আফ্রিকা দলে ফিরছেন ক্লুজনার!

সম্প্রতি ভারতে বেশ খারাপ সময় গেছে দক্ষিণ আফ্রিকার। ভারতের কাছে টেস্টে ৩-০ তে হেরেছে দক্ষিণ আফ্রিকা। উইকেটের পাশাপাশি লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দুর্বলতাকেও দায়ী করছে দক্ষিণ আফ্রিকা বোর্ড। কিন্তু, পুরানো বিফলতা নিয়ে বসে না থেকে দুর্বলতা কাটানোর পথ খুঁজছেন তারা।

আর সে পরিকল্পনার অংশ হিসেবেই দলের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছেন ল্যান্স ক্লুজনারকে। সাবেক এই ক্রিকেটার এক কথায় মারকুটে ব্যাটসম্যানই ছিলেন। আর তাই তো দক্ষিণ আফ্রিকার লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের জন্য তার থেকে ভালো পরামর্শক আর কাউকে ভাবেনি বোর্ড।

ক্লুজনারকে দলে রাখার যৌক্তিকতা প্রকাশ করে দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ রাসেল ডোমিংগ বলেন, ‘আমরা দেখেছি আমাদের লোয়ার অর্ডার নিয়ে আরো কাজ করা প্রয়োজন। আমার মনে হয়না আমরা অতীতের মতো এত ভালো অলরাউন্ডার পেয়েছি। তখন ক্লুজনার, পোলকের মতো অলরাউন্ডাররা আট-নয় নম্বরে খেলতো। তাই আমরা তাদের কাউকেই কাজে লাগাতে চাচ্ছি। ক্লুজনারের আসল কাজ হবে আমাদের লোয়ার অর্ডার নিয়ে কাজ করা।’

নয় বছর পরে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ হারলো দক্ষিণ আফ্রিকা। আর তাইতো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ক্লুজনারের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাচ্ছে তারা। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চার টেস্টের সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। টেস্ট ক্রিকেটে ৫৯.৮০ গড়ে ১৯০৬ রান করেছেন যার মধ্যে চারটি সেঞ্চুরি রয়েছে। এ চারটি সেঞ্চুরির দুইটিতেই তিনি সাত ও নয় নম্বরে ব্যাটিং করেছেন।