মেইন ম্যেনু

দলীয়ভাবেই স্থানীয় নির্বাচন, সংসদে বিল পাস

সিটি করপোরেশনের মেয়র এবং উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে রাজনৈতিক দলের প্রার্থীদের নির্বাচনে বিধান যুক্ত করে সংসদে স্থানীয় সরকার সম্পর্কিত পৃথক তিনটি বিল পাস হয়েছে।

বিলগুলো হলো, স্থানীয় সরকার (সিটি কপোরেশন) সংশোধন আইন ২০১৫, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন ২০১৫, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) সংশোধন আইন ২০১৫।

রোববার রাতে সংসদে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বিলগুলো পাসের সুপারিশ করলে সেগুলো সংসদীয় কমিটির সুপারিশ আকারে পাস হয়। তার আগে বিলগুলোর ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণ এবং কিছু সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

সংশোধিত আইনে সিটি করপোরেশনের মেয়র, উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ গ্রহণের জন্য কোনো ব্যক্তিকে কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে মর্মে বিধান করা হয়েছে। তবে ঐ রাজনৈতিক দলকেও নিবন্ধিত রাজনৈতিক দল হতে হবে।

তার আগে সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এ রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়ের বিধানের প্রস্তাব সম্বলিত সংশোধনী বিল গত ১১ নভেম্বর সংসদে উত্থাপিত হয়। গত বুধবার সংসদীয় কমিটি শুধু মেয়র ও চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নের বিধান রেখে বিলগুলো চূড়ান্ত করে সংসদে রিপোর্ট দেয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে জনগণ ও জনপ্রতিনিধিদের পক্ষ হতে সরাসরি অংশগ্রহণে স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করার দাবি উত্থাপিত হয়ে আসছে। জনগণের গণতান্ত্রিক এই প্রত্যাশার প্রতি গুরুত্ব প্রদান করে রাজনৈতিক দলসমুহের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হলে দলীয়ভাবে মনোনীত প্রার্থীরা নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন। এতে প্রার্থীদের দায়বদ্ধতা সৃষ্টি হবে এবং যথাযথভাবে রাজনৈতিক অঙ্গকার পালনের সুযোগ সৃষ্টি হবে।