মেইন ম্যেনু

দলীয় প্রধানদের সতর্ক থাকার নির্দেশ

আসন্ন পৌরসভা নির্বাচনে দলীয় প্রধানরা প্রার্থীদের পক্ষে প্রচারে অংশ নিতে পারবেন। তবে তাদের জনসভা, শোভাযাত্রা বা শোডাউন না করতে সতর্ক করেছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সরকারের সুবিধাভোগী ব্যক্তি ব্যতিত দলীয় প্রধান হোক বা সাধারণ মানুষ হোক সবাই নির্বাচনে প্রচার চালাতে পারবেন। তবে বিশাল বহর নিয়ে মিছিল, শোভাযাত্রা, শোডাউন করা যাবে না। দয়া করে আইন ভাঙবেন না। যে-ই হোক, বিধি ভঙ্গ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, যা সুখকর হবে না।

নির্বাচনী বিধি অনুসারে, সরকারি সুবিধাভোগী হওয়ায় প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, মন্ত্রী, সংসদ সদস্য ও সিটি মেয়রদের পৌর নির্বাচনে প্রার্থীর পক্ষে প্রচারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আছে। তবে দলীয় প্রধানদের প্রচারে অংশ নিতে বাধা নেই।সে হিসেবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৌর নির্বাচনে নিজ দলের প্রার্থীদের পক্ষে প্রচারে যেতে পারবেন।

সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারে না যাওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘ইতিমধ্যে অনেক সাংসদ প্রচারের জন্য এলাকায় যাচ্ছেন। তবে দল থেকে এখনো কারো বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি। সাংসদরা জ্ঞানী-গুণি ব্যক্তি। আপনারা আইন প্রণেতা, আপনারা আইন ভাঙবেন না। এমন কিছু করবেন না, যাতে আমরা অপ্রস্তুত ও বিব্রতকর অবস্থায় পড়ে ব্যবস্থা নিতে বাধ্য হই।’

তিনি আরো বলেন, ‘রিটার্নিং কর্মকর্তাকে বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছি। এরপরও ইসিতে কোনো অভিযোগ এলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেব। কোনো সংসদ সদস্য যেন প্রচারণায় না যান, সে বিষয়ে সতর্ক করা হচ্ছে।’

কোনো কর্মকর্তা বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ইসির নির্দেশনা না মানলে বা মাঠ পর্যায়ে কাজে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানান নির্বাচন কমিশনার।