মেইন ম্যেনু

দল ছাড়লেন মাহাথির মোহাম্মদ

আধুনিক মালয়েশিয়ার রূপকার ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নিজের দল ইউএমএনও ত্যাগ করেছেনে। নিজের নেতৃত্বাধীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) ত্যাগ করেছেন তিনি। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

এক সংবাদ সম্মেলনে নিজের দল ত্যাগের ঘোষণা দিয়ে মাহাথির মোহাম্মদ বলেন, এটা আর ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) নেই। এটা এখন নাজিবের (বর্তমান প্রধানমন্ত্রী নজিব রাজাক) দল। এই দল এখন দুর্নীতিকে সমর্থন করছে। আমি লজ্জিত। তাই আমি আর এখানে থাকতে পারি না।

তিনি বলেন, এসব কারণেই আমি ইউএমএনও ত্যাগ করছি। ইউএমএনও এখন আর আগের সেই ইউএমএনও নেই।

নাজিব দলকে ‘হাইজ্যাক’ করেছে উল্লেখ করে তিনি আরো বলেন, নিজেকে ক্ষমতায় রাখতে, মামলা থেকে নিজেকে বাঁচাতে, ওয়ান মালয়েশিয়া ডেভলপমেন্ট বারহাড প্রকল্পের দুর্নীতি ঢাকতে সে দলকে ব্যবহার করছে।

ছেলে মুখরিজ মাহাথির প্রধানমন্ত্রী না হওয়ার কারণে দল ত্যাগ করছেন কি না এমন অভিযোগও অস্বীকার করেন তিনি। ফেব্রুয়ারির শুরুতে মুখরিজ কেদাহ প্রদেশের মুখ্যমন্ত্রী পদ হারান।

এ দল আর সংস্কার করা সম্ভব নয় বলেও জানান মাহাথির। সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন এর দলীয় পদ স্থগিত হওয়ায় সে আশায়ও এখন গুড়েবালি বলে জানান তিনি। মুহিদ্দিন ইয়াসিন নাজিবের দুর্নীতির বিরুদ্ধেও সোচ্চার ছিলেন বলে জানান তিনি।