মেইন ম্যেনু

দাঁতের যত্নে সেহেরীতে অবশ্যই করুন এই ৫ টি কাজ

রোজা রেখে অনেকেই সকাল বেলা দাঁত মাজেন না, দাঁত দিয়ে রক্ত পড়া বা অনিচ্ছায় পেটে পানি চলে যেতে পারে ইত্যাদি নানান কারণে। ফলে যা হবার তাই হয়, দাঁতকে অবহেলার কারণে ক্ষতিগ্রস্থ হয় আপনার দাঁত। মুখে দুর্গন্ধ হয়, দাঁতে হলদে ভাব দেখা দেয়, ক্যাভিটি সহ দাঁতের অনেক রকমের অসুখ দেখা দেয়। নিজের দাঁতগুলোকে সুস্থ ও রাখতে সেহেরীতে চাই পর্যাপ্ত যত্ন। না, কেবল দাঁত মাজলেই চলবে না, করতে হবে আরও কিছু কাজ। চলুন, জেনে নিই।

১) সেহেরি খাওয়ার পর অবশ্যই দাঁত ভালো করে মেজে নেবেন। এবং মনে রাখবেন, দাঁত ব্রাশ করার পর অবশ্যই পানি ব্যতীত আর কিছু খাবেন বা পান করবেন না।

২) দাঁত ফ্লস করা অভ্যাস তৈরি করুন। কেবল রমজান নয়, সব সময়েই দাঁত ফ্লস করার অভ্যাস আপনার জন্য ভালো। অযথা টুথপিক দিয়ে খোঁচাখুঁচি না করে ভালো মানের ডেন্টাল ফ্লস ব্যবভার করুন। এতে দাঁতের আনাচে কানাচে লুকিয়ে থাকা সব ময়লা দূর হবে।

৩) যেহেতু পরদিন ইফতারের সময়ের আগে আর দাঁত মাজা হবে না, তাই দাঁত মাজার পর অবশ্যই মাউথ ওয়াশ ব্যবহার করে কুলি করুন। এতে আপনার নিঃশ্বাস হয়ে উঠবে সতেজ।

৪) জিব পরিষ্কার করার আলাদা ব্রাশ পাওয়া যায়। সেটা দিয়ে আলতো করে জিব পরিষ্কার করে নিন। জিবে ময়লা থাকলেও সেটা দাঁতের জন্য মোটেও ভালো নয়।

৫) সেহেরীতে মিষ্টি জাতীয় যে কোন খাবার পরিহার করুন। কোমল পানীয় ধরণের খাবার একদমই খাবেন না।
টিপস

-যারা দাঁতের কোন ইনফেকশনের জন্য অ্যান্টি বায়োটিক খাচ্ছেন, তাঁরা সেহেরীতে ওষুধ খেতে ভুলবেন না।

-রোজা রেখে টুথপিক দিয়ে দাঁত খোঁচাবেন না।

-যারা মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন না, তাঁরা দুটি লবঙ্গ মুখে ফেলে চিবিয়ে নেবেন।

-দাঁতে ব্যথা থাকলে তুলোতে লবঙ্গের তেল লাগিয়ে দাঁতের গোঁড়ায় দিয়ে রাখতে পারেন।