মেইন ম্যেনু

দাউদকান্দিতে নির্বিচারে ক্ষুদ্র ব্যবসায়ীদের স্থাপনা উচ্ছেদ প্রভাবশালীদের স্থাপনা ধরা-ছোঁয়ার বাহিরে

দাউদকান্দিতে ৯ ডিসেম্বর বুধবার নির্বিচারে ক্ষুদ্র ব্যবসায়ীদের স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হলেও প্রভাবশালীদের স্থাপনা ধরা-ছোঁয়ার বাহিরেই রয়ে গেছে।

৯ ডিসেম্বর বুধবার সকাল হতে সন্ধ্যা পর্যন্ত দাউদকান্দির ঐতিহ্যবাহী সুনামধন্য ব্যবসার প্রাণকেন্দ্র গৌরীপুর বাজারে কয়েক শ’ দোকান-পাট একদিনের নোটিশেই ভেঙ্গে ফেলা হয় বলে অভিযোগ করেন স্থানীয় ব্যবসায়ীরা। এতে ক্ষুদ্র ব্যবসায়ীদের কম করে হলেও প্রায় ২০ কোটি টাকার মালামাল ক্ষতি হয বলে তারা জানান।

দুই ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কুমিল্লা দাঙ্গা পুলিশ, দাউদকান্দি মডেল থানা ও তিতাস থানা পুলিশের উপস্থিতিতে দিনব্যাপি এই অভিযান পরিচালনা করেন প্রশাসন। স্থানীয় ব্যবসায়ীরা এতে ক্ষোভ প্রকাশ করে বলেন,‘ক্ষুদ্র ব্যবসায়ীদের স্থাপনা উচ্ছেদ করা হলেও প্রভাবশালীদের স্থাপনা কেনো এই অভিযানের আওতায় পড়েনি-এটাই আমাদের প্রশাসনের কাছে প্রশ্ন’।

এব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ ও দাউদকান্দি প্রশাসন বলেন, ‘ঢাকা-চ্রট্রগ্রাম মহাসড়কের দাউদকান্দি গৌরীপুর হতে বি-বাড়িয়া পর্যন্ত আঞ্চলিক মহাসড়কের গৌরীপুরে গোমতী সেতুর টেন্ডার হওয়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

অভিযানের আগে ব্যবসায়ীদের নোটিশ প্রদান করা হলেও তারা তাদের দোকান-পাট সরিয়ে নেয়নি। যার ফলে এই এ উচ্ছেদ অভিযান চালানোর সময় কেউ কেউ ক্ষতির শিকার হয়েছেন। তবে আইনি জটিলতার কারণে বহুতল ভবন ও ফাউন্ডেশন যুক্ত স্থাপনা উচ্ছেদ সম্ভব হয়নি’। এসব স্থাপনার ব্যাপারে উপরের নির্দেশ না আসা পর্যন্ত কিছু করা সম্ভব নয় বলে তারা জানান।