মেইন ম্যেনু

‘দাবা’ খেলা যাবে ফেসবুক ম্যাসেঞ্জারেও !

ফেসবুকের চ্যাটিং অ্যাপ ‘ফেসবুক ম্যাসেঞ্জারে’ এমন একটি ফিচার রয়েছে যার মাধ্যমে আপনি ম্যাসেঞ্জারের ভেতরেই আপনার বন্ধুর সঙ্গে দাবা খেলতে পারবেন।হয়তো ভাবছেন, ফিচারটি নতুন কিনা। না ফিচারটি বেশ পুরোনো। তাহলে এতোদিন চোখে পড়লো না কেনো? কারণ দাবা খেলার এই ফিচারটি একটি ‘গোপন’ ফিচার, বিশেষ একটি কোডের মাধ্যমে যা চালু করতে হয়।

পুরোপুরি সক্রিয়, গ্রাফিক্যাল কিন্তু লুকানো এই গেমটি চালু করার জন্য আপনার ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপটি চালু করে যার সঙ্গে দাবা খেলতে চান তার সঙ্গে কনভারসেশন চালু করুন। তারপর টাইপ করুন @fbchess play, এন্টার চাপুন। ব্যাস! স্ক্রিনে দাবার বোর্ড হাজির; শুরু হয়ে গেলো গেম।এই খেলাটার একটাই সমস্যা, অন্যান্য গ্রাফিক্যাল গেমগুলোর মতো এটি ‘ড্র্যাগ-অ্যান্ড-ড্রপ’ নয়। মানে আপনি টাচ করে বা মাউস দিয়ে টেনে দাবার গুটি চালতে পারবেন না। একেকটা চাল দিতে হলেও আপনাকে কমান্ড টাইপ করতে হবে।

সৈন্যের গুটিগুলোর জন্য কোড হচ্ছে P, ঘোড়ার কোড N, হাতি B, নৌকা R, রাণী বা মন্ত্রী Q এবং রাজা K। একটা উদাহরণ দেই, b সারিতে থাকা সৈন্যের গুটি শুরুতে চালতে গেলে আপনি টাইপ করবেন @fbchess Pb4।একইভাবে খেলায় প্রতিপক্ষকে ড্র করার আহ্বান জানাতে গেলে আপনাকে টাইপ করতে হবে @fbchess draw offer এবং খেলা ছাড়তে চাইলে @fbchess resign।সবগুলো কমান্ডের তালিকা পেতে ম্যাসেঞ্জারে @fbchess help লিখে এন্টার দিন।

এভাবে বার বার কমান্ড লিখে দাবা খেলাটা কিছুটা ঝামেলার এবং বিরক্তিকর মনে হতে পারে অনেকের কাছেই। কিন্তু চাইলেই আপনি দূরে থেকেও ম্যাসেঞ্জারে কথা বলতে বলতে বন্ধুর সঙ্গে দাবা খেলতে পারছেন, সেটাই বা কম কিসে?আর কিছু না হোক, অন্তত যারা ফেসবুক ম্যাসেঞ্জারের এই গোপন ফিচারটি সম্পর্কে জানে না, তাদের কাউকে হঠাৎ এভাবে দাবা খেলার আমন্ত্রণ জানিয়ে চমকেও দিতে পারেন!