মেইন ম্যেনু

দারুণ ছবি তোলার ৭টি সহজ উপায়

রিয়ার বিয়েতে অনেক দিন পরে একসঙ্গে হয়েছিল কলেজের বন্ধুরা। সে দিন নাকি সবচেয়ে জমকালো দেখাচ্ছিল নবনীতাকেই। একসঙ্গে ছবি-ভিডিও কত কিছুই তোলা হল সে দিন। তার এক কপি সকলের মেলে পাঠিয়ে দিয়েছিলেন রিয়া আর তাঁর হাজব্যান্ড প্রদীপ্ত। কিন্তু ফোটোগুলি দেখেই কেমন গুম মেরে ছিলেন নবনীতা। বিয়ের দিন বন্ধুদের প্রশংসা পেলেও ছবিতে কেমন যেন ম্যাড়মে়ড়ে লাগছে তাঁকে। কেন এমন হল জানতে নিজের ফোটোগ্রাফার বন্ধু সন্দীপকে ফোন করেছিলেন নবনীতা। সন্দীপই জানালেন, ক্যামেরার সামনে নিজেকে মেলে ধরার ৭টি সহজ উপায়।

১) ফোটো তোলার আগে ক্যামেরার ফ্ল্যাশ চেক করে নিন। ফ্ল্যাশ ঠিক না থাকলে যতই ভালই ব্যাকগ্রাউন্ড হোক না কেন, মার খাবে ছবি।

২) ফোটোতে ড্রিমি এফেক্ট দিতে একটা ওয়াক্স পেপার ফ্ল্যাশের সামনে ধরুন। তবে খেয়াল রাখবেন, তা যেন ফ্রেমের বাইরে থাকে। এতে ফোটোতে পারফেক্ট সফ্ট-ডিফিউজড এফেক্ট আসবে।

৩) সঠিক অ্যাঙ্গেলে ছবি তুলুন। যতই সুন্দর মুখশ্রী হোক না কেন, ছবি তোলার সময় সঠিক অ্যাঙ্গেল না হলে তা কিন্তু মাঠে মারা যাবে।

৪) সঠিক টাইমিং যে কোনও ফোটোকে সুন্দর করে তোলে। কখন ক্যামেরায় ক্লিক করবেন, তার উপর নির্ভর করে ফোটোটি পারফেক্ট হবে কি না।

৫) পোর্ট্রেট তোলার সময় মুখের উপর পড়ে থাকা চুল সরিয়ে ফোটো তুলুন। কপালের উপর এলোমেলো ভাবে পড়ে থাকা চুল আপনার ফর্মাল অকেশনে তোলা ফোটোতে জল ঢেলে দিতে পারে।

৬) অনেকেই ফোটো তোলার সময় ‘চিজ’ বলেন। এ বার থেকে ‘চিজ’ না বলে ‘মানি’ বলুন। তাতে খিলখিলে হাসির বদলে আপনার মুখে সামান্য হাসি ফুটে উঠবে। সুন্দর লাগবে আপনাকে।

৭) ফোটো তোলার সময় নার্ভাস হবেন না। যতই লুকনোর চেষ্টা করুন না কেন, লেন্সের চোখে ধরা পড়ে যাবেন। ভয় সরিয়ে ক্যামেরার সামনে আত্মবিশ্বাসের সঙ্গে দাঁড়ান।