মেইন ম্যেনু

সনদ বাণিজ্য: দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

অনুমোদন ছাড়া শাখা খোলা, ঘুষের বিনিময়ে সনদ দেয়াসহ নানা অনিয়মের অভিযোগে বন্ধ ঘোষণা করা হলো বেসরকারি বিশ্ববিদ্যালয় দারুল ইহসান ইউনিভার্সিটি।

সোমবার (২৫ জুলাই) যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আউটার ক্যাম্পাস রয়েছে তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার। একই আদেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ ঘোষণা করে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (২৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

এর আগে বেশ কয়েকবার সতর্কপত্র পাঠালেও আমলেই নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সংশ্লিষ্টদের তথ্য মতে, ঢাকায় রয়েছে এর ২০ এর অধিক ক্যাম্পাস। মিরপুর-১, ১০, শেওড়াপাড়া, ফার্মগেট, উত্তরা, যাত্রাবাড়িসহ বিভিন্ন স্থানে সার্টিফিকেট বাণিজ্যের জন্য দুই একটি কক্ষ ভাড়া করে কার্যক্রম চালানো হয়। এসব ক্যাম্পাসে কোন লেখাপড়া হয় না তা ক্যাম্পাসগুলো দেখেই স্পষ্ট হওয়া যাবে। এসব ক্যাম্পাসে নেই কোন শিক্ষক, নেই নিয়মিত শিক্ষার্থী এবং ক্লাসরুম। হাতে গোনা দুই একজন কর্মকর্তা সেজে বসে আছেন শাখাগুলোতে।

শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি হাইকোর্টের দেয়া এক রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত এক আদেশ জারি করে। হাইকোর্টের সেই রায় অনুযায়ী বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখ করা হয়।