মেইন ম্যেনু

দিনাজপুর বড়পুকুরিয়ায় কয়লা ক্রেতাদের সম্মেলন

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকেঃ দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে শনিবার বিকেলে কয়লা ক্রেতাদের সম্মেলন ও কোল মাইন অফিসার্স ওয়েল ফেয়ার এসোসিয়েশনের দশম বর্ষপূর্তি অনুষ্টিত হয়েছে।

খনির অফিসার্স কাব সংলগ্ন টেনিস গ্রাউন্ড চত্তরে প্রথম বারের মতো আয়োজিত ক্রেতা সমাবেশে প্রধান অতিথি ছিলেন সরকারের প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। খনির জিএম (হিসাব) আঃ মান্নান পাটওয়ারীর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন, যুগ্ন সচীব ও পেট্রোবাংলার পরিচালক (অর্থ) তৌহিদ হাসনাত খান, খনির ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান, খনির জিএম ও কোম্পানী সচিব আবুল কাশেম প্রধানীয়া, প্রাণ এ্যাগ্রো লিমিটেটের ব্যবস্থাপনা পরিচালক হযরত আলী, আব্দুল মোনিম লিমিটেড এর পরিচালক নির্মান একেএম আকতারুজ্জামান, রংপুর ইটভাটা মালিক সমিতির সাধারন সম্পাদক আজিজুল ইসলাম, আরএম ব্রিক্স এর স্বত্তাধিকারী রাহেনুল হক।

সম্মেলনে সর্বোচ্চ কয়লা ক্রেতা হিসেবে ১০টি প্রতিষ্ঠানকে ক্রেষ্ট ও সম্মাননা সনদ প্রদান করা হয়। পদক পাওয়া প্রতিষ্ঠান গুলো হলো ঢাকা সোনার গাঁয়ের এএম অটো ব্রিক্স, প্রাাণ এগ্রো লিঃ, আমিন ব্রিক্স, রংপুরের সনি ব্রিক্স, গুপ্তা ব্রিক্স, সবুজ ব্রিক্স, ভাই-ভাই ব্রিক্স, এমআরসি ব্রিক্স, আরএম ট্রেডার্স ও অরিফ এন্টার প্রাইজ। সেই সাথে খনির সার্বিক কর্মকান্ড পরিচালনায় সহযোগীতা করার জন্য উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাফিজুল ইসলামকেও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। বক্তারা বিদেশ থেকে আমদানী করা কয়লায় ভ্যাট প্রত্যাহার করে দেশীয় কয়লায় ভ্যাট আরোপ করায় ক্ষোভ প্রকাশ করেন।

প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী বলেন, আগামীতে কয়লাই হবে জ¦ালানীর প্রধান হাতিয়ার। সরকার কয়লাকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করছে। এ জন্য বড়পুকুরিয়ায় আরো একটি বিদুৎ ইউনিট নির্মানের কাজ চলছে। তিনি বলেন, বড়পুকুরিয়ার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নবাবগঞ্জের দীঘিপাড়া কয়লা খনিতে হাত দেওয়া হবে।

বড়পুকুরিয়ায় চলতি বছরে ১০লাখটন কয়লা উত্তোলন করা হয়েছে। আর দিঘি পাড়া খনি থেকে কয়লা উত্তোলন করতে পারলে বছরে ৩০ লাখ টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে। খনির জিএম (হিসাব) আঃ মান্নান পাটওয়ারী বলেন, চলতি বছরে খনি কর্তৃপক্ষ তাপ বিদ্র্যতের চাহিদা মিঠিয়ে কয়লা ব্যবহারকারী প্রতিষ্টান গুলোর কাছে ৩ লাখ ৭০হাজার টন কয়লা বিক্রি করতে পেরেছে। যা গত বছরের তুলনায় ৫৬হাজার টন বেশি। তিনি সালফার মুক্ত কয়লা ব্যবহার করতে ভাটা মালিকদের প্রতি আহবান জানান।

পরে কোল মাইন অফিসার্স ওয়েল ফেয়ার এসোসিয়েশনের দশম বর্ষপূর্তি অনুষ্ঠানে যোগ দেন মন্ত্রী।