মেইন ম্যেনু

দিনে না ঘুমালে বেশি খায় শিশুরা!

যেসব শিশু দিনের বেলা ঘুমায় না এবং বেশি রাত পর্যন্ত জেগে থাকে তারা বেশি খাবার খায়। নতুন এক গবেষণা থেকে এমনটাই জানা গেছে। ঘুমের সঙ্গে খাবার খাওয়া এবং ওজন বৃদ্ধির যে সম্পর্ক রয়েছে তা এ গবেষণা থেকেই বিষয়টি স্পষ্ট হলো।

যুক্তরাষ্ট্রের ইউনিভারসিটি অব কলোরাডো বলডারের বিশেষজ্ঞ এলসা মুলিনস বলেন, ‘যেসব শিশু এখনো স্কুল শুরু করেনি তাদের ঘুমের তারতম্যের সঙ্গে খাওয়ার যে একটা প্রভাব রয়েছে আমার জানামতে তা নিয়ে এটাই প্রথম গবেষণা। এতে দেখা গেছে, যেসব শিশু দুপুরে ঘুমায় না তারা বেশি ক্যালোরির খাবার খায়। এতে ওজন বেড়ে যায়।’

‘স্লিপ রিসোর্চ’ সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণায় দেখা গেছে, দিনে প্রায় তিন ঘণ্টার মতো ঘুমের ঘাটতি রয়েছে প্রাক-স্কুলের শিশুদের। তারা দুপুরে ঘামুায় না এবং সকাল বেলা ঘুম থেকে স্বাভাবিকভাবে ওঠার দুই ঘণ্টা আগেই ওঠে যায়। দিনে ঘুমের ঘটাতির কারণে তিন থেকে চার বছরের শিশুরা স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি ক্যালোরি, ২৫ শতাংশ সুগার ও ২৬ শতাংশ কারবোহাইড্রেড জাতীয় খাবার বেশি গ্রহণ করে। স্বাভাবিকের চেয়ে শিশু ১৪ শতাংশ বেশি ক্যালোরি গ্রহণ করছে। ফলে তারা মুটিয়ে স্থুল হয়ে যাচ্ছে। এজন্য শিশুদের দিনে ঘুমানো অভ্যাস করতে হবে।

সূত্র : নিউকেরালা