মেইন ম্যেনু

দিল্লিতে প্রতিদিন ধর্ষিত হচ্ছে ৬ নারী

ভারতের রাজধানী শহর দিল্লিতে প্রতিদিন ৬ নারী ধর্ষিত হচ্ছে আর নানাভাবে যৌন হয়রানির শিকার হচ্ছে ১৪ নারী। দেশটিতে চলতি বছরের প্রথম নয় মাসে পুলিশের বিভিন্ন তথ্যের ভিত্তিতে এমনটাই জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো ডেটার (এনসিআরবি) তথ্য অনুযায়ী ২০১৩ এবং ২০১৪ সালে ৩শ ৬৪ নারী ধর্ষিত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই ১০ বছর বয়সী এবং তার চেয়ে কম বয়সী কন্যা শিশু।

দেশটির শিশু অধিকার কর্মীরা জানিয়েছেন, এ ধরনের অপরাধ দিন দিন বেড়েই চলেছে। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সালের মার্চ পর্যন্ত পিওসিএসও এর আওতায় পুলিশের কাছে ধর্ষণের কেস অন্তর্ভূক্ত হয়েছে মোট ১ হাজার ৪শ ৯২টি। পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, পুলিশের কাছে অন্তর্ভূক্ত হওয়া এসব কেসের অধিকাংশই দিল্লির বাইরে অর্থাৎ পশ্চিম এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকার।

পুলিশ জানিয়েছে, ধর্ষণ বা যৌন উৎপিড়নের ঘটনাগুলোতে দেখা যায় অধিকাংশ ক্ষেত্রেই আত্মীয় স্বজনদের দ্বারাই নারীরা ধর্ষিত হচ্ছে। বাইরের লোক বা অপরিচিতদের দ্বারা ধর্ষণের ঘটনা খুব কমই ঘটে।

দিল্লি পুলিশের বর্তমান তথ্য অনুযায়ী, এ বছরের শুরু থেকে সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানায় ১ হাজার ৫শ ৫৭ টি ধর্ষণ মামলা এবং ৩ হাজার ৮শ ৭৬ টি যৌন হয়রানির মামলা অন্তর্ভূক্ত করা হয়েছে। ২০১৩ সালে দিল্লিতে কমপক্ষে ১ হাজার ৬শ ৩৬ টি ধর্ষণ মামলা এবং যৌন হয়রানির কারনে ৩ হাজার ৫শ ১৫ টি মামলা অন্তর্ভূক্ত করা হয়েছে। পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, অধিকাংশ ধর্ষণ মামলার আসামীকেই আটক করা হয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই অভিযুক্ত ব্যক্তিটি ধর্ষিতার পরিচিত বা আত্মীয় হওয়ায় এ ধরনের অপরাধ একেবারে নির্মূল করা কিছুটা কষ্টসাধ্য বলেও জানিয়েছেন পুলিশের ওই কর্মকর্তা।