মেইন ম্যেনু

দীর্ঘসময় পারফিউমের সুগন্ধ ধরে রাখুন সহজ ৫ কৌশলে

গায়ের গন্ধটা দূর করে ফুলের বা মন মাতানো সুবাসে হারিয়ে যাওয়ার জন্য পারফিউম ব্যবহার করা হয়। কিন্তু পারফিউম ব্যবহারের সবচেয়ে বড় সমস্যা হল একটি নির্দিষ্ট সময় পর তার গন্ধ হারিয়ে যাওয়া। যত নামী দামী পারফিউমই ব্যবহার করুন না কেন একটি সময় তার গন্ধ উড়ে যাবে। দীর্ঘসময় গায়ে পারফিউমের সুগন্ধ ধরে রাখার জন্য রয়েছে কিছু কৌশল। এই কৌশলগুলো দীর্ঘ সময় পারফিউমের সুবাস ধরে রাখতে সাহায্য করবে।

১। ময়েশ্চারাইজার ব্যবহার করা

শুষ্ক ত্বকে পারফিউম দীর্ঘ সময় স্থায়ী হয় না। ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। তারপর পারফিউম ব্যবহার করুন। এটি দীর্ঘসময় পারফিউমের সুগন্ধ ধরে রাখবে। পারফিউম ব্যবহারের স্থানে কিছু পরিমাণ ভ্যাসলিন লাগিয়ে নিন। তারপর পারফিউম ব্যবহার করুন।

২। পারফিউম ভেজা স্যাঁতস্যাঁতে স্থানে রাখা থেকে বিরত থাকুন

পারফিউম ঠান্ডা, অন্ধকার স্থানে রাখুন। এটি ক্যেমিক্যাল দিয়ে তৈরি বিধায় আলো এবং তাপে অক্সিডাইজ হয়ে যেতে পারে। অক্সিডাইজ হয়ে যাওয়া পারফিউমের ঘ্রাণ নষ্ট হয়ে যায় এবং তা দেহে বেশিক্ষণ থাকেও না। তাই পারফিউম ভাল রাখতে চাইলে ঠান্ডা স্থানে রাখুন।

৩। উষ্ণ স্থান নির্বাচন করুন

সাধারণত ঘাড়, হাতের কবজি, অথবা কানের পিছনে পারফিউম ব্যবহার করুন। শরীরে যে সকল স্থান উষ্ণ থাকে সেখানে পারফিউম ব্যবহার করা ভাল। এটি পারফিউমের সুগন্ধ সারা শরীরে ছড়িয়ে দেয় এবং সুগন্ধ দীর্ঘসময় ধরে রাখে।

৪। পারফিউমের উপকরণ দেখে কিনুন

পারফিউমের সুঘ্রাণ অনেকাংশে ধরে রাখে পারফিউমে ব্যবহৃত বিশেষ ধরণের তেল। ‘নিজের পছন্দের পারফিউমের বোতলটি হাতে নিয়ে দেখুন। যদি এর উপকরণে তেলের মাত্রা বেশি থেকে থাকে তাহলে মাত্র ২/১ স্প্রেতেই আপনার দেহে সুগন্ধ থাকবে পুরোদিন। আর যদি পারফিউমে পানি ও অ্যালকোহলের মাত্রা বেশি থাকে তাহলে কিছুক্ষণ পরই এর সুঘ্রাণ উবে যাবে’, বলে জানান পারফিউম এক্সপার্ট হজকিন্স। পারফিউমের গায়ে ‘eau de parfum’ লেখা দেখে কিনুন এবং ‘eau de toilette’ লেখা পারফিউম এড়িয়ে চলুন।

৫। কবজিতে পারফিউম ঘষা থেকে বিরত থাকুন

কবজিতে পারফিউম লাগিয়ে অনেকেই ঘষে থাকেন। এই কাজটি করবেন না। এতে পারফিউমের প্রথম লেয়ারটি বাতাসে ছড়িয়ে যায়। এবং দ্রুত সুগন্ধ হারিয়ে যায়।