মেইন ম্যেনু

দুঃস্বপ্নকে ভুলে লড়াই করতে চায় বাংলাদেশ

সময়টা একদমই ভালো যাচ্ছেনা বাংলাদেশ ফুটবল দলের। খেলোয়াড় এবং কোচ নিয়ে নানা জটিলতাকে সঙ্গে নিয়ে স্বল্প মেয়াদে কোচ নিয়োগ দিয়ে তাজিকিস্তানের মাটিতে খেলতে গেছে মামুনুল বাহিনী। গতবছরের জুনেই এই তাজিকিস্তানের সঙ্গে বিশ্বকাপ বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচে ৫-০ গোলে হারের লজ্জা পেতে হয়। এবার সেই দুঃস্বপ্নকে ভুলে লড়াই করার ইঙ্গিত দিলেন বাংলাদেশ জাতীয় দলের কোচ লোডভিক ডি ক্রুইফ এবং অধিনায়ক মামুনুল ইসলাম।

২ জুন এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে-অফে সেই তাজিকদের বিপক্ষেই মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। সেই ম্যাচের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মামুনুল ইসলাম কোন আশার বাণী না শোনাতে পারলেও দিয়েছেন লড়াই করার ইঙ্গিত। ‘অ্যাওয়ে ম্যাচ যেকোনো দলের জন্যই কঠিন। শেষবার এই তাজিকিস্তানের বিপক্ষেই আমরা হেরেছিলাম পাঁচ গোলে। এবার আমাদের দল ভালো অবস্থায় আছে। আমরা লড়াই করতে প্রস্তুত।’

তাজিকদের মাঠে হারলেও ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। কিন্তু সেই ম্যাচ প্রায় জিতেই গিয়েছিল মামুনুলরা। কিন্তু শেষ সময়ের গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। সে সময় দলের কচো হিসেবে ছিলেন লোডভিক ডি ক্রুইফ। তিনিও মামুনুলের সুরে সুর মিলিয়ে লড়াইয়ের আভাস দিলেন। ‘নভেম্বরে আমি ছিলাম না। বেশ কিছু দিন বিরতি দিয়ে আমি বাংলাদেশ দলের দায়িত্বে ফিরেছি। গত জুনে হোম ম্যাচ আমরা ১-১ গোলে ড্র করেছিলাম। সেই ম্যাচে আমি কোচ ছিলাম। ওই ম্যাচটা আমরা জিততে পারতাম। কিন্তু যোগ করা সময়ে গোল খেয়ে জিততে পারিনি। ফুটবলে যেকোনো কিছুই সম্ভব। আমরা এমন একটা ম্যাচ নিয়ে কথা বলছি, যে খেলাটা এখনো মাঠে গড়ায়নি। ম্যাচে আমরা শেষ পর্যন্ত লড়তে চাই। প্রস্তুতি আমাদের ভালোই হয়েছে, এখন দেখতে চাই ছেলেরা ম্যাচটা কেমন খেলে।’ তাজিকিস্তানের মাটিতে ২ জুন অ্যাওয়ে ম্যাচ খেলার পর ৭ তারিখ ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচ খেলবে বাংলাদেশ ফুটবল দল।