মেইন ম্যেনু

দুই মন্ত্রীকে না সরিয়ে সরকার পাপের বোঝা বাড়াচ্ছে

সংবিধান রক্ষার শপথ ভঙ্গকারী দুই মন্ত্রী কামরুল ইসলাম ও আ ক মোজাম্মেল হককে পদ থেকে না সরিয়ে সরকার তাদের পাপের বোঝা বাড়াচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নবম কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দল আয়োজিত আলোচনায় বিএনপি নেতা এসব কথা বলেন।

আপিল বিভাগে জামায়াত নেতা মীর কাসেম আলীর মামলার রায়ের আগে প্রধান বিচারপতিকে নিয়ে করা মন্তব্যের কারণে আদালত অবমাননা মামলায় আগেই সাজা হয়েছে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হকের। গত বৃহস্পতিবার প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে, বিচার ব্যবস্থা নিয়ে বিরূপ মন্তব্য করে দুই মন্ত্রী সংবিধান রক্ষায় করা শপথ ভঙ্গ করেছেন।

এই রায়ের পর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেছেন, তিনি জেনে বুঝে শপথ ভঙ্গের বিষয়ে মন্তব্য করেননি। তবে খাদ্যমন্ত্রী এখনও এই রায়ের বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাননি।

মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে দুই মন্ত্রীর পদত্যাগ দাবি করেন বিএনপি নেতা সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমেদ। আপিল বিভাগ দুই মন্ত্রীকে যেদিন সাজা দিয়েছে সেদিন থেকে তাদের সই করা সব ফাইল বাতিলেরও দাবি জানান তিনি।

কোনো মন্ত্রী যদি শপথ ভঙ্গ করেন তাহলে সাজা কী হবে সে বিষয়ে আইনে কিছু বলা নেই। তবে দুই মন্ত্রী কোন ক্ষমতা বলে এখনও পদে বহাল আছেন-তা জানতে চেয়ে হাইকোর্টে রিট করেছেন একজন আইনজীবী। এর এখনও সুরাহা হয়নি।

বিএনপি নেতা মোশাররফ বলেন, ‘দুই মন্ত্রী আদালত অবমননার অভিযোগে দণ্ডিত হওয়ার পরও তাদেরকে পদ থেকে না সরিয়ে সরকার আদালতের রায়কে অমান্য করেছে।’ তিনি বলেন, ‘দুই মন্ত্রীকে সরিয়ে দিলে পরবর্তী পরিস্থিতি তারা (সরকার) সামাল দিতে পারবে কিনা এই ভয়েই তারা এই সিদ্ধান্ত নিচ্ছে না।’

খন্দকার মোশাররফ বলেন, ‘গুম, খুন ও বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির‌্যাতন করে সরকার অনেক পাপ করেছে। এখন আদালতের রায় অমান্য করে তারা এই বোঝা আরো বাড়াচ্ছে।’