মেইন ম্যেনু

দুই শিশুর বয়সের পার্থক্য কতটুকু হওয়া উচিত?

একটি শিশু জন্মের পর আরেকটি শিশু নেওয়ার ক্ষেত্রে বিরতি বা গ্যাপ কতটুকু হবে এটি নিয়ে অনেক দম্পতিই দুশ্চিন্তায় পড়েন। সত্যি কথা বলতে, এর তেমন কোনো ভুল বা সঠিক নিয়ম নেই। তবে একটি শিশু হওয়ার পর আরেকটি শিশু নেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় বিরতি দেওয়াই ভালো—এমনটাই বলেন বিশেষজ্ঞরা।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রেগন্যান্সি অ্যান্ড প্যারেন্টিং বিভাগে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন।

বিশেষজ্ঞরা বলেন, দুটি সন্তানের মধ্যে বিরতি অন্তত ১৮ মাস হওয়া উচিত। তবে এই উপমহাদেশের মেয়েদের জন্য সেটা দুই থেকে তিন বছর হওয়া ভালো। কেননা এই অঞ্চলের মেয়েরা বেশির ভাগ ক্ষেত্রে রক্তস্বল্পতা ও পুষ্টিহীনতার সমস্যায় ভুগে থাকেন। এর কম সময়ে গর্ভধারণ করলে নারীর শরীর সম্পূর্ণ উপযুক্ত বা ফিট হয় না। শিশুটিও প্রয়োজনীয় পুষ্টি নিয়ে বাড়তে পারে না।

এ ছাড়া যদি দ্বিতীয় সন্তান হওয়ার সময় খুব কম হয়, তাহলে সেটি বিরক্তির কারণ তৈরি করতে পারে। কেননা দুটো শিশুকে পরপর সামলানো বেশ কঠিন হয়ে পড়ে। এতে শিশুর দেখভালো সঠিকভাবে নাও হতে পারে।

আর যদি একটি শিশুর চেয়ে আরেকটি শিশুর বয়সের বিরতি অনেক দিনের হয়, তাহলে একটি শিশু আরেকটির শিশুর দেখভালো করতে সাহায্য করতে পারে।

তাই দ্বিতীয় সন্তান নেওয়ার ক্ষেত্রে অন্তত দু-তিন বছরের বিরতি দেওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।