মেইন ম্যেনু

দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, শান্তিপূর্ণ পরিবেশে ব্যাপক ভোটারের ভোট দানের মধ্যদিয়ে শনিবার ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ৬১৪টি কেন্দ্রের ভোট হয়েছে। তৃতীয় পর্যায়ের এ নির্বাচনে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে আগের তুলনায় তা খুবই কম।

শনিবার দিনভর ভোট গ্রহণ শেষে পৌনে পাঁচটায় নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিং এ কথা বলেন তিনি। এসময় অন্যান্য নির্বাচন কমিশানারসহ নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, তৃতীয় ধাপের ৬ হাজার ৭৫টি ভোট কেন্দ্রের মধ্যে বিধিবহির্ভূত হওয়ায় ২৪টি কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে। এর আগে ১ম ধাপে ৬৫ ও দ্বিতীয় ধাপে ৩৭টি ভোট কেন্দ্র বন্ধ করা হয়েছিল।

সিইসি বলেন, প্রথম ও দ্বিতীয় ধাপের মত তৃতীয় ধাপেও নারী ভোটারদের দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে। কোথাও বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। ভোটে যাতে কোনো কারচুপি না হয়, সেজন্য আগের রাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছিল। একটি কেন্দ্র দখলের সময় দুইজন আনসার আহত হয়েছেন। কারচুপির অভিযোগ দুইজন সহকারী প্রিসাইডিং অফিসারকে বহিষ্কার করা হয়েছে। এ ধাপে সহিংসতা কমাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছিল। আইন-শৃঙ্খলাবাহিনী প্রধানদের সঙ্গে ইসি বৈঠক করেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, গোলযোগের কোনো ঘটনা ঘটলে গুলি করার নির্দেশ দেয়া আছে।