মেইন ম্যেনু

দুধ দিচ্ছে পাঁঠা!

অবিশ্বাস্য হলেও দুধ দিতে শুরু করেছে একটি পাঁঠা। ভারতের কানপুরের ইটাওয়া জেলার আধিয়াপুর গ্রামে এ ঘটনা ঘটছে। উদাল সিং নামে এক ব্যক্তি ৪ বছর বয়সী এ পাঁঠাটি প্রজনন ঘটানোর জন্য বাজার থেকে ক্রয় করেছিলেন। কেনার কিছুদিন পরই তিনি পাঁঠাটির শারীরিক গঠনের পরিবর্তন লক্ষ্য করেন। শারীরিক গঠনের পরিবর্তনের পর পাঁঠাটি প্রথম দিনে ২৫০ মি.লিটার দুধ দেয়।

পাঁঠাটির মালিক উদাল সিং বলেন, তিনি প্রজনন ঘটানোর জন্য বাজার থেকে ওই পাঁঠাটি ক্রয় করেছিলেন। কিন্তু সেটি এখন নিয়মিত দুধ দিচ্ছে। প্রথম বিষয়টি তার নজরে আসে মাঠে পাঁঠাটিকে ঘাস খাওয়াতে নিয়ে গেলে। সেখানে তিনি লক্ষ্য করেন একটি ছাগল ছানা ওই পাঁঠার দুধের বাঁট চুষছে। আর পাঁঠাটির বাঁট থেকে দুধ বের হচ্ছে।

এ বিষয়ে পশু কর্মকর্তা অমিত সচান বলেন, পাঁঠা যে দুধ দিচ্ছে এ ঘটনা সত্যিই বিরল। পাঁঠাটির হরমোন পরিবর্তনের কারণে এ ঘটনা ঘটতে পারে বলে মন্তব্য করেন তিনি।

উদাল সিং বলেন, প্রতিদিনই নিকটবর্তী এলাকার লোকজন এ ছাগলটিকে দেখতে তার বাড়িতে ভিড় জমাচ্ছে। অনেকে ছাগলটির সাথে ছবিও তুলেছে। কেউ কেউ আবার তাদের ছেলেমেয়েকে ছাগলটির কপালে হাত বুলাতে বলে। কেননা তাদের ধারণা এ পাঁঠা স্পর্শ করলে ভাগ্য পরিবর্তন হবে।