মেইন ম্যেনু

দুর্গাপুরে বারসিক‘র দিনব্যাপি কর্মশালা

নেত্রকোনা জেলার দুর্গাপুর পৌরসদরে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে নৃ-তাত্বিক আদিবাসী অডিটরিয়ামে প্রবীন ইস্যুতে দিনব্যাপি ‘‘অংশগ্রহনমূলক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা’’ অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার।

সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী সহ নিজেদের অভিজ্ঞতাকে কিভাবে কাজে লাগানো যায়, সে বিষয়ে কর্মশালার মুল লক্ষ্য ও উদ্যেশ্য তুলে ধরে আলোচনা করেন, বারসিক জেলা সমন্বয়কারী জনাব ইছাক উদ্দিন। কর্মশালায় কর্মশালার এ যাবৎ কালের সকল কার্যক্রমের স্থিরচিত্র ও ভিডিও প্রদর্শন সহ উক্ত কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে ৯সদস্য বিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠন করা হয়। প্রবীণ ব্যাক্তিত্ব আদিবাসী নেতা টিডব্লিও এর চেয়ারম্যান মি. বঙ্কিম মানখিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন ও পরামর্শমুলক বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন আসাদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ, প্রেসক্লাব সভাপতি মোঃ মোহন মিয়া, বাংলাদেশ মানবাধিকার কমিশন‘র উপজেলা সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, পানেল মেয়র মোঃ নুরুল আকরাম খাঁন, কাউন্সিলর বানী তালুকদার, উপজেলা এনজিও সমন্বয় পরিষদ সভাপতি মি. পংকজ মারাক, আদিবাসী নেতা মতিলাল হাজং, টিডব্লিও ভাইস চেয়ারম্যান গিলবার্ট চিচাম প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের দেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহার ও স্থানীয় সরকার এর ভুমিকা বিষয়ে প্রতিটি সভায় আলোচনা করা দরকার।