মেইন ম্যেনু

দুর্গাপুরে শেষ হলো রিফ্রেশার্স প্রশিক্ষন

নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় ইউরোপিয়ন ইউনিয়ন‘র অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে মানবকল্যানকামী অনাথালয়‘র হলরুমে প্রবীন অধিকার সুরক্ষায় ২দিনব্যাপি রিফ্রেশার্স প্রশিক্ষণ শেষ হয়েছে বৃহস্পতিবার বিকালে।

সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী সহ সাংস্কৃতিক দলের সদস্যরা প্রবীণদের সেবায় নিজেদের সাংস্কৃতিক পরিবেশনাকে কিভাবে কাজে লাগাতে পারবে, সে বিষয়ে প্রশিক্ষনের মুল লক্ষ্য ও উদ্যেশ্য তুলে ধরে আলোচনা করেন, বারসিক জেলা সমন্বয়কারী জনাব ইছাক উদ্দিন। অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, অনাথালয়ের পরিচালক নিত্যানন্দ গোস্বামী নয়ন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, ডাঃ ইউনুস আলী, সাংবাদিক নির্মলেন্দু সরকার বাবুল, সমাজ সেবা কর্মকর্তা, আলা উদ্দীন, মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তার, মহিলা কাউন্সিলর সুভাষিনী রংদী, ওয়ার্কিং গ্রুপ আহবায়ক অবঃ সেনা সদস্য আব্দুল ওয়াহেদ, বারসিক কর্মকর্তা তোবারক হোসেন খোকন, লিপি চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের দেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহার ও স্থানীয় সরকার এর ভুমিকা বিষয়ে প্রতিটি সভায় আলোচনা করা দরকার। সাংস্কৃতিক দলের সদস্যরা তাদের সকল পরিবেশনার আগে প্রবীণদের সমস্যা নিয়ে নাটক, বাউলগান, জারীগান করার অঙ্গীকার করেন। প্রশিক্ষনে ৪টি নির্বাচিত সাংস্কৃতিক দলের ২২জন সদস্য অংশ নেন। এধরনের প্রশিক্ষণ অন্যান্য ইউনিয়নে আরোও ৩টি অনুষ্ঠিত হবে।