মেইন ম্যেনু

দুর্দান্ত রোবট বাইকার [ভিডিও]

আপনি কি কখনো রোবটকে মোটরসাইকেল চালাতে দেখেছেন? নিশ্চয়ই দেখেননি। খুব শিগগিরই ব্যস্ত সড়কে যানবাহনকে পাশ কাটিয়ে দ্রুত গতিতে রোবটকে মোটরসাইকেল চালাতে দেখা যাবে। ইয়ামাহা জানিয়েছে, তারা একটি রোবট তৈরি করেছে যেটা মানুষের চেয়েও দক্ষতার সঙ্গে এবং দ্রুতগতিতে মোটরসাইকেল চালাবে। এই রোবটকে মোর্টসস্পোর্টস চ্যাম্পিয়নদের মতই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

গত বুধবার জাপানের টোকিও শহরে একটি মোটর শোয়ের আয়োজন করা হয়। এই মোটর শোয়ে ইয়ামাহা ‘মটোবট’ নামের রোবটটিকে উপস্থাপন করে। এটি মূলত স্বয়ংক্রিয় মোটরসাইকেল রাইডিং হিউম্যানয়েড রোবট। যেটা অনমডিফাইড বাইক চালাতে পারে।

ইয়ামাহা জানিয়েছে, তারা এই মোটরসাইকেলটি দিয়ে রেসের ট্র্যাকে বাজী জিততে চায়। এজন্য এটিকে ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে চালানো শেখানো হচ্ছে। তবে ইয়ামাহ এখনও জানায়নি এই রোবটি ঘণ্টায় সব্বোর্চ কত গতিতে ছুটতে পারবে।

একটি ভিডিও চিত্রে দেখা গেছে এই রোবটটি ইতোমধ্যে ডিজিটাল ভয়েসের মাধ্যমে ইতালির ওয়াল্ড মোটরবাইক চ্যাম্পিয়ন ভ্যালেন্টিত রোস্সিকে তার সঙ্গে প্রতিযোগিতায় নামতে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

এই রোবট চালক মানুষের মতই মোটরসাইকেল চালাতে পারে। পিকআপে চাপ দিয়ে আস্তে আস্তে ক্ল্যাচ ছাড়তে সে দক্ষত। এমনি করে ক্ল্যাচ চেপে ধরে একটার পর পর একটা গিয়ার পরিবর্তনেও সে ঝানু।



« (পূর্বের সংবাদ)