মেইন ম্যেনু

দুর্নীতির দায়ে জ্যেষ্ঠ বিচারক অপসারণ

চীনে জ্যেষ্ঠ বিচারকদের একজনকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ার পর পার্টি সদস্যপদ এবং সকল সরকারী পদ থেকে অপসারণ করা হয়েছে। দেশটিতে শৃঙ্খলা পরিদর্শনে নিয়োজিত সেন্ট্রাল কমিশন অভিযোগ করে তিনি মারাত্মক রাজনৈতিক শৃঙ্খলা ভঙ্গ করেছেন এবং একই সাথে কমিশন অভিযোগ করে তিনি আইন অনুযায়ী তার পেশাগত দায়িত্ব পালন করেননি। জ্যেষ্ঠ এই বিচারকের নাম শি শিয়াওমিং। চীনের সর্বোচ্চ বিচারিক প্যানেলের নয়জন জ্যেষ্ঠ সহকারী বিচারকদের একজন ছিলেন মি. শি।

ঘুষ গ্রহণ ও ক্ষমতার অপব্যবহারের জন্য তার বিরুদ্ধে ফৌজদারী অভিযোগ আনা হয়েছে। এ ব্যাপারে গত দুই মাস আগে শুরু হওয়া অনুসন্ধানে উঠে এসেছে মি. শি পার্টির প্রতি বিশ্বস্ততা বজায় রাখেননি এবং একজন অসৎ ব্যক্তি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিনি গত বছর ক্ষমতায় আসার পর থেকে তার তদারকিতে দুর্নীতি দমন অভিযানে ডজনখানেক কর্মকর্তা জেলে যায়। তিনি দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। উল্লেখ্য, গত জুনে সাবেক নিরাপত্তা প্রধান হু ইয়ংক্যাংকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়। তিনি গত দুই দশকে শাস্তি পাওয়া সর্বোচ্চ ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা। জুলাই মাসে গুবশিওং নামের একজন জেনারেলের বিরুদ্ধে দুর্নীতি অনুসন্ধান শুরু হয়। আগস্টে গু জানসেন নামের আরেকজন জেনারেলকে ঘুষ, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও সরকারী ফান্ডের অপব্যবহারের দায়ে স্থগিত মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়।

উল্লেখ্য চলতি বছরের শুরুর দিকে জ্যেষ্ঠ বিচারক শি শিয়াওমিংকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়।