মেইন ম্যেনু

দুর্নীতি দমনে সরকারের সফলতা আশানুরূপ নয়

দুর্নীতি দমনে সরকার আশানুরূপ সফল হয়নি বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, দেশের দুর্নীতি পুরোপুরি বন্ধ করতে পারলে অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো ২.৫ শতাংশ বাড়ত। তাই দুর্নীতি দমনে সরকারের পাশাপাশি সবাইকে আন্তরিক হওয়া জরুরি।

২০১৮ সালের মধ্যে পর্যটন সেক্টরে প্রায় সাড়ে ৩ লাখ লোকের কর্মসংস্থান হবে উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, পর্যটনবর্ষ ২০১৬ উপলক্ষে বাংলাদেশ সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। কক্সবাজারের আকর্ষণ বাড়াতে সেখানে এন্টারটেইনমেন্ট ভিলেজ করা হবে। কমিউনিটি টুরিস্টদের জন্য ১৫টি কমিউনিটি ভিলেজের কাজ হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া সুন্দারবনের বিশেষ কিছু স্থানে অভায়ারণ্য তৈরি করা হবে।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের পর্যটন সেক্টর এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের প্রাইভেট সেক্টরগুলো এক্ষেত্রে এগিয়ে আসছে।

লন্ডনের সঙ্গে ঢাকার কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে বেসামরিক বিমানমন্ত্রী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ডেভিট ক্যামেরুনের কথা হয়েছে। এ ছাড়া দেশটির পর্যটনমন্ত্রীও আমাকে ফোন করেছে। দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

পদ্মার ওপারে দেশের বৃহত্তম বিমানবন্দর করা হবে বলে সংবাদ সম্মেলনে জানান মন্ত্রী। তিনি বলেন, এই বিমানবন্দরের নাম হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর।

বিমান লোকাসানী থেকে এখন লাভজনক কোম্পানিতে পরিণত হয়েছে দাবি করে মেনন আরো বলেন, আমাদের দেশের মানুষের মধ্যে এখনও পর্যটনমনস্কতা গড়ে ওঠেনি। পর্যটন খাত যে অর্থনীতিতে কতোটা গুরুত্বপূর্ণ অবদান রাখছে তা মানুষকে বোঝাতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, বিএনপির কোনো আচরণই গণতান্ত্রিক হচ্ছে না।

এসময় ডিআরইউর সভাপতি মো. জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক রাজু আহমেদসহ সংগঠনটির কার্যনির্বাহীর সদস্যরা উপস্থিত ছিলেন।