মেইন ম্যেনু

দূর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচির ঋনের সোয়া ৪ লক্ষ টাকা ১০ বছরেও আদায় হয়নি

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে ক্রান ও পুনর্বাসন অধিদপ্তরের আওতায় প্রকৃতিক দূর্যোগ জনিত ঝুঁকি হ্রাস কর্মসূচির ঋনের বিলিকৃত ২৩ লক্ষ টাকার সোয়া ৪ লক্ষ টাকা ১০ বছরেও আদায় হয়নি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূএে জানা গেছে, ২০০৪-০৫ অর্থ বছরে প্রাকৃতিক দূর্যোগ ঝুকি হ্রাস কর্মসূচির আওতায় উপজেলার ১২টি ইউনিয়নের ৪শ ৩০ জনকে সর্বনিম্ন ৪ হাজার সর্বোচ্চ ১০ হাজার টাকা করে সর্বোমোট ২৩ লক্ষ টাকা ঋন বিতরন করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী প্রকৃতিক দূর্যোগ যারা ক্ষতিগ্রস্ত হয়েছে অথবা যাদের মাসিক আয় ৪ হাজার থেকে ৫ হাজার টাকার কম ছিল তারাই এ ঋন কর্মসূচির আওতায় বিবেচিত হয়েছেন। ক্ষয়ক্ষতি ও মাসিক আয়ের উপর নির্ভর করে সেসব ব্যক্তিদের মাঝে এ ঋনের অর্থ বিতরন করা হয়। যা মাসিক, দ্বি-মাসিক ও এৈমাসিক কিস্তিতে সার্ভিস চার্জ সহ এক বছরের মধ্যে পরিশোধ যোগ্য। তবে প্রকল্পের নিয়ম অনুযায়ী সুবিধা ভুগীদেরকে বিভিন্ন অংকে ৫ লক্ষ ৭৫ হাজার টাকা মওকুফও করা হয়েছে।

বাকী ১৭ লক্ষ ২৫ হাজার টাকা নির্ধারিত সময়ের মধ্যে আদায় করার কথা থাকলেও এখন পর্যন্ত আদায় হয়েছে ১৩ লক্ষ ৭৪ হাজার ৬৪৪ টাকা । অনাদায়ী ৪ লক্ষ ১৭ হাজার ৬০ টাকার ব্যাপেরে প্রকল্প বা¯বায়নে কর্মকর্তা এ,কে,এম মমিনুল হক জানান , টাকা আদায়ের ব্যাপারে ইতিপূর্বে ইউপি চেয়ারম্যান বিভিন্ন সময় তাগিদ পএ দেয়া হয়েছে। এরপরও বিষায়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্তা গ্রহন করা হবে।