মেইন ম্যেনু

দূর করুন চুলের অতিরিক্ত তৈলাক্ত ভাব

সবাই চান তার চুল যেন ঝলমলে উজ্জ্বল দেখায়। তেলতেলে নেতিয়ে পড়া চুল কারোরই পছন্দ নয়। মাথার তালুতে অতিরিক্ত ঘাম নির্গত হলেই চুল তেলতেলে হয়ে যায়। মাথার তালুর ঘর্ম গ্রন্থি উদ্দীপিত হওয়ার কারণ হচ্ছে- জেনেটিক কারণ, পরিবেশগত কারণ, হরমোনের সমস্যা, রাসায়নিক উপাদান যুক্ত হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করা ইত্যাদি। আপনার চুল অতিরিক্ত তেলতেলে হয়ে যাওয়ার কারণ বোঝার চেষ্টা করুন। তাহলেই আপনি আপনার চুলের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে পারবেন। চুলের মাত্রাতিরিক্ত তৈলাক্ততা দূর করার উপায়গুলো জেনে নিই চলুন।

১। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করবেন না

চুলের তৈলাক্তভাব দূর করার জন্য অনেকেই খুব ঘন ঘন চুলে শ্যাম্পু করেন, যা মোটেই ঠিক নয়। চুল ধুলে মাথার তালুর প্রাকৃতিক তেল দূর হয়ে যায় এবং ঘর্ম গ্রন্থির উপর চাপ পড়ে বেশি কাজ করার, হারিয়ে যাওয়া তেলের সমন্বয় করার জন্য। ফলে অনেক বেশি তেল জমা হতে থাকে চুলের গোড়ায়। তাই ৩-৪ দিনের বিরতি দিয়ে চুলে শ্যাম্পু করা উচিৎ।

২। চুলের শেষ অংশে কন্ডিশনার ব্যবহার করুন

সমস্ত চুলে কন্ডিশনার ব্যবহার করলে চুলের জন্য তা ক্ষতির কারণ হয়। এর ফলে চুলের গোড়া তৈলাক্ত হয়। তাই চুলের মাঝামাঝি ও শেষ অংশেই শুধু কন্ডিশনার লাগানো উচিৎ।

৩। চুলে হাত দেবেন না

আপনার যদি চুলে হাত দেয়ার অভ্যাস থাকে তাহলে এই অভ্যাসটি ত্যাগ করুন। কারণ আপনি যতবার চুলে হাত দেবেন ততবেশি তেল উৎপন্ন হবে আপনার মাথার তালুতে।

৪। ভিনেগার টনিক

ভিনেগার এসিডিক প্রকৃতির এবং এতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ভিনেগার মাথার তালুতে কিছু জমতে বাঁধা দেয়, pH এর ভারসাম্য পুনরুদ্ধার করে এবং মাথার তালুর ত্বকের ছিদ্রগুলোকে উন্মুক্ত হতে সাহায্য করে। এককাপ পানিতে দুই টেবিলচামচ ভিনেগার মেশান। এই মিশ্রণটি শ্যাম্পু করার পরে মাথার তালুতে লাগান এবং ৫-১০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর চুল শুকিয়ে নিন। প্রতিবার শ্যাম্পু করার পরেই এই আয়ুর্বেদিক প্রতিকারটি ব্যবহার করুন তৈলাক্ত চুলের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য।

৫। গ্রিনটি

মাথার তালুর অতিরিক্ত সিবাম নিঃসরণকে বাঁধা দেয়, চুলের পুষ্টি সরবরাহ করে এবং ফ্রি র‍্যাডিকেলের ক্ষতি থেকে চুলকে রক্ষা করে গ্রিনটি এর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এক কাপ তাজা চায়ের সাথে একটি ব্যবহৃত টি ব্যাগ যোগ করুন। অল্প আঁচে ১০ মিনিট তাপ দিন। শ্যাম্পু করার পরে এই দ্রবণটি চুলে লাগান। ৫ মিনিট যাবৎ মাথায় ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই প্রতিকারটি ব্যবহার করুন।