মেইন ম্যেনু

দেশব্যাপী জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

সকাল ১০টা থেকে দেশব্যাপী শুরু হয়েছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

এবার ২ হাজার ৬২৭টি কেন্দ্রে ২৮ হাজার ৬৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৫ জন। এ ছাড়া এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হচ্ছে।

রোববার সকাল ১০টা থেকে শুরু হওয়া প্রথম পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এ ছাড়া ১ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অন্য সব পরীক্ষা হবে।

এবার মোট ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী ও ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ছাত্র। এ হিসাবে ছাত্রদের চেয়ে ১ লাখ ৬০ হাজার ৫৯৩ জন ছাত্রী বেশি।

এই শিক্ষার্থীদের মধ্যে জেএসসি পরীক্ষা দিচ্ছে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন। আর জেডিসিতে শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন। ২০১৪ সালে এই পরীক্ষায় ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন অংশ নিয়েছিল। সে হিসাবে এবার পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন।

শ্রবণপ্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই, তারা শ্রুতলেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিচ্ছে। এসব পরীক্ষার্থীকে অতিরিক্ত ৩০ মিনিটসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হচ্ছে।