মেইন ম্যেনু

দেশের ২৩% স্কুলে গাওয়া হয় না জাতীয় সঙ্গীত!

দেশের ২৩ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না। পতাকা উত্তোলিত হয় না ৯ শতাংশ স্কুলে আর খেলাধুলা হয় না শতকরা ৪৫টি প্রতিষ্ঠানে।

সম্প্রতি দেশের প্রাথমিক শিক্ষাব্যবস্থার এমনই চিত্র উঠে এসেছে এডুকেশন ওয়াচের এক প্রতিবেদনে। রোববার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলন করে এ প্রতিবেদন তুলে ধরে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট।

এ সময় তারা সাম্প্রতিক সমস্যার আলোকে শিক্ষাব্যবস্থার উন্নয়নে বেশ কিছু প্রস্তাবনাও তুলে ধরেন।

সংগঠনের প্রধান সম্বন্বয়কারী কাজী ফারুক আহমেদ জানান, বর্তমানে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর লাইব্রেরি নেই ৮৮ শতাংশে, বার্ষিক ক্রীড়া হয় না ৪১ শতাংশে, স্কাউটিং হয় না ৭০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে। সারাদেশে এক লাখ দশ হাজার প্রাথমিক বিদ্যালয়ে গবেষণা চালিয়ে এসব তথ্য তুলে ধরা হয়।

তিনি বলেন, সঠিক পরিচর্যার অভাবে স্কুল শেষ করার আগেই ঝরে পড়ছে ৬৪ শতাংশ, নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত ৬২ শতাংশ, মজার ছলে নেশার দিকে ঝুঁকছে ৬৮ শতাংশ তরুণ।

বিশাল এই জনগোষ্ঠীর কারণে ডেমোগ্রাফিক ডিফেন্ডের কথা বলা হলেও দেশের অর্থনীতি, সামাজিক স্থিতিশীলতা ও প্রগতির জন্য তরুণরা ঝুঁকির কারণ বলে গবেষণায় উঠে এসেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আজিজুল ইসলাম, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারন সম্পাদক অধ্যক্ষ আসাদুল হক, বাংলাদেশ কারিগরি শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আব্দুস ছাত্তার প্রমুখ।