মেইন ম্যেনু

দেশে আরেকটি বিরল রোগের সন্ধান

বিরল প্রকৃতির রোগ ট্রি-ম্যান এর আগে দেশ-বিদেশের গণমাধ্যমগুলোতে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছিল। সেই ট্রি-ম্যানের পর এবার আরো একটি বিরল রোগের সন্ধান পাওয়া গেছে দেশে। আঙ্গুল এবং হাতের তালুতে পিণ্ডের মতো তৈরি হওয়া রোগটির কোনো ব্যাখ্যা দিতে পারেননি চিকিৎসকরা।

সিরাজগঞ্জ জেলার ৩৬ বছর বয়সী দুই সন্তানের মা আফরোজা বেগম জানান, দিন দিন তার হাতের তালু এবং আঙ্গুলের পিণ্ড ফুলে উঠছে। রহস্যময় এ রোগটি নিয়েই বসবাস করতে হচ্ছে তাকে। এখন পর্যন্ত কোনো চিকিৎসা করাতে পারেননি তিনি। আর এই রোগের কারণে নিজের ডান হাতটি কোনো কাজেই লাগাতে পারেন না আফরোজা বেগম।

তিনি বলেন, ‘রোগের যন্ত্রণা বেড়েই চলেছে দিন দিন। আমি গ্রামের চিকিৎসকদের দেখিয়েছি। হাতের ভেতরের হাড় বড় হয়ে যাচ্ছে কি না- তা পরীক্ষার জন্য কয়েকবার এক্স-রে করাতে হয়েছে আমাকে। তাতে দেখা গেছে, আমার হাতের হাড় স্বাভাবিক আছে।’

2016_04_22_16_24_18_Di7ELpM27XiWNl70kHuPutaPN1t1V7_original

হাড়ে নয়, সমস্যা মূলত আফরোজার হাতের মাংসে। তবে রোগটির প্রকৃত কারণ এখনো বের করতে পারেননি চিকিৎসকরা। মূলত জন্মের সময়ই একটি আঙ্গুলে সমস্যা ছিল আফরোজার। বড় হওয়ার সাথে সাথে রোগটি পুরো হাতে ছড়িয়ে পড়তে থাকে। স্থানীয় চিকিৎসকরা তাকে ঢাকায় এসে চিকিৎসা করানোর পরামর্শ দিলেও অর্থাভাবে তা সম্ভব হচ্ছে না।

আফরোজার স্বামী বিলাল হোসেন বলেন, ‘যন্ত্রণায় ও যখন কাঁদতে থাকে তখন আমার কষ্ট হয়, কিন্তু আমি অসহায়। মাসে আমার আয় পাঁচ হাজার টাকার মতো। দুই সন্তানের পড়ালেখা চালিয়ে তার চিকিৎসা করানো আমার পক্ষে সম্ভব হচ্ছে না। আমি তার রোগের নিরাময় চাই। কেউ আমাকে সহায়তা করলে আমি তার চিকিৎসা করাতাম।’

উল্লেখ্য, এর আগে বিরল রোগে আক্রান্ত ট্রি-ম্যানের বর্তমানে চিকিৎসা চলছে। ১২ দফা অস্ত্রপচারের মধ্যে দুই দফা শেষ হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, দিন দিন সুস্থ্য হয়ে উঠছেন তিনি।