মেইন ম্যেনু

দেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ১৫ লাখ শিশু

দেশে বর্তমানে ১৫ লাখ শিশু ঝুঁকিপূর্ণ কাজের সাথে জড়িত বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করা হবে।

জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আজ শনিবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস-২০১৬ উপলক্ষে ‘শিশুশ্রম নিরসনে আমাদের করণীয়’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

‘উৎপাদন থেকে পণ্যভোগ, শিশুশ্রম বন্ধ হোক’ এই প্রতিপাদ্য নিয়ে মানুষের জন্য ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে। সহযোগিতায় ছিল উন্নয়ন সংগঠন ‘সহায়’ ও ‘সিপ’।

মন্ত্রী বলেন, দেশে শিশুদের জন্য ৪২টি ঝুঁকিপূর্ণ কাজের মধ্যে ৩৮টি চিহ্নিত করা হয়েছে। এখানে প্রায় ১২ লাখের বেশি শিশুশ্রমিক রয়েছে। ৪ বছর মেয়াদি প্রকল্পের মাধ্যমে ৬০ হাজার শিশুকে প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। আরও ৫০ হাজার ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসন করার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’

অনুষ্ঠানের শুরুতে আয়োজক সংস্থার পক্ষ থেকে শিশুশ্রম বিষয়ক কার্যক্রমের এক জরিপ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালের জরিপ অনুসারে বাংলাদেশে প্রায় ১৭ লাখ শিশুশ্রমে নিয়োজিত। এর মধ্যে ১২ লাখ ৮ হাজার শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত।

মুজিবুল হক বলেন, ‘শিশুশ্রমের বিষয়ে শিক্ষিত মানুষেরও সচেতনতা নেই। আইন অনেক আছে, এখন প্রয়োজন সচেতনতার।’

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিপ-এর নির্বাহী পরিচালক মো. ফজলুল হক চৌধুরী, ভাফুসড-এর নির্বাহী পরিচালক ডা. আব্দুল কাইয়ুম লস্কর প্রমুখ।