মেইন ম্যেনু

দেশে ফিরেই ইয়ান চ্যাপেলের কটাক্ষের পাল্টা জবাব দিলেন মিসবাহ

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেলের কটাক্ষের পাল্টা জবাব দিলেন পাকিস্তানের টেস্ট দলের অধিনায়ক মিসবাহ উল হক। সম্প্রতি এশিয়ায় টেস্টে অস্ট্রেলিয়ার জঘন্য পারফরম্যান্সের কথা উল্লেখ করে চ্যাপেলকে খোঁচা দিয়েছেন মিসবাহ।

এবারের অস্ট্রেলিয়া সফরে পাকিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে চ্যাপেল বলেন, পাকিস্তানকে টেস্ট সিরিজ খেলার জন্য আমন্ত্রণ জানানোর আগে দু বার ভাবা উচিত ক্রিকেট অস্ট্রেলিয়ার।

অতীতে বেশ কয়েকবার ভারত, পাকিস্তানের দল এবং ক্রিকেটারদের সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন চ্যাপেল। ফের পাকিস্তান দল সম্পর্কে অপমানজনক মন্তব্য করেছেন তিনি।

দেশে ফিরে চ্যাপেলের এই কটাক্ষের জবাবে মিসবাহ বলেছেন, ‘ইয়ান চ্যাপেল অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন এবং অনর্থক মন্তব্য করেছেন। তাহলে কি তিনি বলতে চাইছেন শ্রীলঙ্কায় তরুণ দলের কাছে, ভারতে এবং সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হওয়ার পর অস্ট্রেলিয়ার আর এশিয়ার মাটিতে টেস্ট খেলতে আসা উচিত না?
সব দলেরই দেশের বাইরে খেলতে গিয়ে সমস্যা হয়। আমার মতে, আমাদের নিয়ে ভাবার আগে এশিয়ায় হোয়াইটওয়াশ এড়ানোর বিষয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথকে উপদেশ দেওয়া উচিত চ্যাপেলের।’

২০১০ সালের শেষদিক থেকে পাকিস্তানের টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছেন মিসবাহ। তাঁর মতে, গত ৬ বছর ধরে দল ভাল পারফরম্যান্সই দেখাচ্ছে। সব দলেরই খারাপ সময় আসে। তাঁরা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ভাল খেলতে পারেননি।

কিন্তু তার মানে এই নয় যে তাঁদের দল খারাপ বা গত কয়েক বছরে তাঁরা ভাল খেলেননি। সমালোচকদের একাংশ সত্যিই অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের হার এবং তাঁর ব্যক্তিগত পারফরম্যান্সে হতাশ।

কিন্তু অপর এক শ্রেণির সমালোচক তাঁদের টেস্টে এক নম্বর দল হওয়াটা মেনে নিতে পারছেন না। তাঁদের গাত্রদাহ হচ্ছে। সুযোগ পেয়েই তাই তাঁরা আক্রোশ প্রকাশ করছেন।