মেইন ম্যেনু

দেশে ফিরে ধোনিকে দুষলেন কোহলি!

সিরিজের একমাত্র টেস্ট নিষ্প্রাণ ড্র। এর ফলে টেস্ট র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে টিম ইন্ডিয়ার। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হার। বাংলাদেশ সফরে এসে ভারতের লাভের চেয়ে লোকসানই বেশি হয়েছে। শেষ ওয়ানডে ম্যাচটি জিতে বৃহস্পতিবার দেশে ফিরে গেছেন ভারতের দুই ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি।

তবে দেশে ফিরে ওয়ানডে অধিনায়ক ধোনিকে এক প্রকার শূলে চড়িয়েছেন টেস্ট অধিনায়ক কোহলি। তিনি জানিয়েছেন, দ্বিধান্বিত সিদ্ধান্ত গ্রহণ ও স্বচ্ছতার অভাবই ছিল ওয়ানডে সিরিজ হারের মূল কারণ। এই কথা বলে কোহলি মূলত ধোনির নেতৃত্বের উপর আক্রমণ করেছেন। তবে দ্বিধান্বিত সিদ্ধান্ত গ্রহণ ও স্বচ্ছতার অভাব বলতে কোহলি কী বুঝিয়েছেন, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

কোহলি বলেন, ‘বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে। আর সত্যি বলতে কী, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমরা ছিলাম দ্বিধান্বিত। বিষয়টি মাঠে স্পষ্ট ফুটে উঠেছে। বাংলাদেশকে কৃতিত্ব দিতে হয়। তবে প্রথম দুটি ম্যাচে আমাদের অনেক ঘাটতি ছিল। আমরা স্বচ্ছভাবে নিজেদের প্রকাশ করতে পারিনি।’

২০১৪ সালের ডিসেম্বরে হঠাৎ ধোনি টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালে বিরাট কোহলি তার স্থলাভিষিক্ত হন। অধিনায়কত্ব পাওয়ার পর এবারই প্রথম কোনো সফরে আসেন কোহলি। তবে বৃষ্টির কারণে টেস্টটি জেতা হয়নি তার। নিষ্প্রাণ ড্র হয়েছে ফতুল্লা টেস্ট। তবে ওয়ানডেতে ধোনির নেতৃত্বে বাংলাদেশের কাছে প্রথম সিরিজ হারের তিক্ত স্বাদ পেয়েছে টিম ইন্ডিয়া। আর বাংলাদেশ পেয়েছে ঐতিহাসিক সিরিজ জয়ের আনন্দ। এমন হারে ধোনির নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠাটাই কি স্বাভাবিক নয়?