মেইন ম্যেনু

দেশে মোবাইল গ্রাহক ১২ কোটি ৪৭ লাখ

দেশে বর্তমানে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১২ কোটি ৪৭ লাখে উন্নীত হয়েছে বলে সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক্ষমতাসীন সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইসিটি খাতসহ টেলিযোগাযোগ খাতের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে দাবি করে এ কথা বলেন তিনি।

বুধবার সকালে ২০১৫-১৬ অর্থবছরে বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত নূরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে এমন তথ্য জানান শেখ হাসিনা।

তিনি বলেন, ১২ কোটি ৪৭ লাখ উন্নীত হওয়া মোবাইল গ্রাহকদের মধ্যে থ্রি-জি গ্রাহক সংখ্যা ১ কোটি ৬৬ লাখ ৭১ হাজার। এ ছাড়া মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৪ কোটি ৫৬ লাখ ৭৬ হাজারে উন্নীত হয়েছে।

এর মধ্যে মোট মোবাইল ইন্টারনেট গ্রাহকসংখ্যা ৪ কোটি ৪২ লাখ এবং থ্রি-জি ইন্টারনেট গ্রাহক সংখ্যা প্রায় ১ কোটি ৪৪ লাখ।

এ ছাড়া প্রধানমন্ত্রী তার সরকার ক্ষমতা গ্রহণের দুই মেয়াদে মোবাইলসহ মিডিয়ার উন্নয়নের জন্য বিভিন্ন গৃহীত পদক্ষেপও তুলে ধরেন।

সংরক্ষিত মহিলা এমপি নূরজাহান বেগমের আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী লিখিত বক্তব্যে জানান, সার্বভৌম সম্পদ তহবিল বা সভরিন ওয়েলথ ফান্ড গঠনের সম্ভাব্যতা যাচাই, তহবিলের moddus operandi এবং আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এর উত্তম ব্যবস্থাপনা নিশ্চিত করার ক্ষেত্রে আইন, নীতি ও কারিগরি দিকসমূহ পর্যালোচনা করে সরকারের কাছে প্রতিবেদন দাখিল করার জন্য বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে গত ১৮ ফেব্রুয়ারি একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ইতিমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। তহবিল গঠন হলে এর মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের সুফল সর্বোচ্চায়নসহ ভবিষ্যৎ প্রজন্মের জন্য রাষ্ট্রীয় সঞ্চয় স্থানান্তরের মাধ্যমে অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করা সম্ভব হবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।