মেইন ম্যেনু

দেয়ালের দাগ তোলার সহজ উপায়

নিজের পরিপাটির সঙ্গে বসবাসের ঘর পরিপাটি থাকাটা খুব জরুরি। কেউ তো সব সময়ই পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করেন। ঘরের দেয়ালে সামান্য দাগ পড়লেই তাদের মাথাব্যথা শুরু হয়ে যায়। অপরদিকে যাদের বাসায় ছোট বাচ্চা আছে তারা তো আরও বেশি উৎকণ্ঠায় থাকেন ঘরের ঝকঝকে দেয়াল নিয়ে। তাই বলে তো আর দেয়ালে দাগ পড়া আটকানো যাবে না। জানতে হবে দেয়ালে দাগ পড়লেও তা দূর করার উপায়। তাই আসুন শিখে নেয়া যাক খুব সহজে দেয়ালের দাগ দূর করার উপায়।

পানির দাগ

দেয়ালে বার কয়েক পানি লাগলে তা শুকানোর পর এক ধরনের দাগ দেখা যায়। এতে চিন্তিত হওয়ার কিছু নেই। খুব সহজে আপনি এই সব দাগ তুলে ফেলতে পারেন। এক কাপ ব্লিচ পাউডার এক বালতি বা এক গ্যালন পানিতে মিশিয়ে তা দিয়ে আপনার দেয়াল পরিষ্কার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, পরিষ্কার করার পর দেয়াল যেন ভেজা না থাকে। ফ্যান বা হেয়ার ড্রেসারের বাতাসে ভেজা দেয়াল শুকিয়ে নিলেই হল।।

ময়লার দাগ

এক গ্যালন কুসুম গরম পানিতে ১ কাপ অ্যামোনিয়া, ৩/৪ কাপ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এবার স্পঞ্জ বা একটি পরিষ্কার কাপড় নিয়ে এই মিশ্রণটি দিয়ে দেয়ালের দাগের উপরে আলতো ঘষে নিন। এরপর ভেজা একটি কাপড় দিয়ে মুছে পরিস্কার করে নিন। এতে করে দেয়ার রঙ নষ্ট হবে না কিন্তু দাগ উঠে যাবে।

কালির দাগ

নেইলপালিশের রিমুভার দিয়ে আপনি দেয়ালের কালির দাগ তুলতে পারে। একটি কাপড়ে সামান্য রিমুভার লাগিয়ে কালির দাগে আস্তে করে ঘষে দিন। দাগ উঠে যাবে। আর একটা বিষয় খেয়াল রাখবেন, রিমুভার দিয়ে কাজ করার সময় ঘরের দরজা জানালা খোলা রাখবেন।

তেল কালি

সবচেয়ে বেশি তেলকালির দাগ পড়ে রান্না ঘরের দেয়ালে। এই দাগ পাতিল ধোয়ার লিক্যুইড দিয়ে পরিষ্কার করে ফেলা যায়। যদি অল্প দাগ হয় তাহলে ১ কাপ কুসুম গরম পানিতে আধা চা চামচ লিক্যুইড দিয়ে ভালো করে মিশিয়ে কাপড়ে লাগিয়ে দাগের উপর ঘষে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পানি শুকিয়ে নিন। যদি অনেক বেশি এবং অতিরিক্ত গ্রিজের মতো দাগ হয় তাহলে আধা কাপ সাদা ভিনেগারের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করে নিন।



(পরের সংবাদ) »