মেইন ম্যেনু

দৈনিক ভাতা কমছে চলচ্চিত্রশিল্পীদের

চলচ্চিত্রশিল্পীদের দৈনিক ভাতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।

সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, শিল্পী সমিতি, প্রযোজক সমিতি, নৃত্য পরিচালক সমিতি, চলচ্চিত্র গ্রাহক সংস্থাসহ চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

পারিশ্রমিকের বাইরেও চলচ্চিত্রশিল্পীরা প্রযোজকদের কাছ থেকে দৈনিক ভাতা পান। ঢাকাই সিনেমার সাম্প্রতিক ব্যবসায়িক মন্দা বিবেচনা করে শিল্পীদের এই ভাতা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তাছাড়াও শুটিংয়ের কলটাইমসহ বিভিন্ন বিষয়ে নীতিমালা প্রণয়ণে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে বলে চলচ্চিত্র শিল্পী সমিতি সূত্রে জানা গেছে।

নতুন এ নীতিমালা অনুযায়ী, কলাকুশলীদের ১০ ঘণ্টা ও শিল্পীদের জন্য ৯ ঘণ্টা শুটিংয়ের সময় নির্ধারণ করা হয়েছে। শিল্পীদের শিডিউল মেনে চলতে হবে। যদি কেউ টানা তিন দিন শুটিংয়ের কলটাইম না মানেন, তবে তাকে ক্ষতিপূরণ দিতে হবে।

নীমালায় আরো বলা হয়েছে, ২-৫ শিফটের জন্য যদি কোনো চলচ্চিত্র আটকে থাকে, তবে সেই চলচ্চিত্রের কাজ অগ্রাধিকার ভিত্তিতে শেষ করে নতুন চলচ্চিত্রের কাজ শুরু করতে হবে।

শিল্পীদের পারিশ্রমিকের বিষয়ে শাকিব খান, অপু বিশ্বাস, ববি, আরিফিন শুভ, পরীমনি ও বাপ্পীসহ ঢাকাই চলচ্চিত্রের প্রথম সারির নায়ক-নায়িকাদের নিয়ে খুব শিগগিরি একটি বিশেষ সভা অনুষ্ঠিত হবে বলেও জানা গেছে।