মেইন ম্যেনু

দ্বিগুণ হচ্ছে ঢাকা সিটির আয়তন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আয়তন ও জনসংখ্যা বাড়ছে। দুই সিটিতেই আটটি করে ইউনিয়ন অন্তর্ভুক্ত হচ্ছে। এতে প্রায় দ্বিগুণ হচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশনের আয়তন। তবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আয়তন ও জনসংখ্যা দক্ষিণ সিটি করপোরেশনের তুলনায় বেশিই থাকছে।

আজ সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বিষয়টি অনুমোদন দেয়া হয়। মন্ত্রিসভার বৈঠকের পরে নিকারের সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের এখনকার আয়তন ৮২ দশমিক ৬৩৮ বর্গকিলোমিটার। এর সঙ্গে আটটি ইউনিয়ন যুক্ত হলে উত্তর সিটির মোট আয়তন হবে ১৬০ দশমিক ৭৬৮ বর্গকিলোমিটার।

সচিব বলেন, নতুন যুক্ত হওয়া এই আটটি ইউনিয়নের আয়তন ৭৮ দশমিক ১৩ বর্গকিলোমিটার। এগুলো হচ্ছে বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি (খিলক্ষেত)।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিদ্যমান আয়তন ৪৫ বর্গকিলোমিটার। এর সঙ্গে আটটি ইউনিয়ন যুক্ত হলে মোট আয়তন হবে ১০৯ দশমিক ১৯ বর্গকিলোমিটার। নতুনভাবে যুক্ত হওয়া আটটি ইউনিয়নের আয়তন ৬৪ দশমিক ১৭ বর্গকিলোমিটার। এসব ইউনিয়ন হচ্ছে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।

২০১১ সালের ২৯ নভেম্বর পূর্ববর্তী ঢাকা সিটি করপোরেশনকে বিলুপ্ত ঘোষণা করা হয়। নতুন আইন অনুযায়ী ৪ ডিসেম্বর ২০১১ থেকে ঢাকা সিটি করপোরেশনকে দুটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করা হয়, যা কার্যকর হয় ২০১২ সালের ১ ফেব্রুয়ারি। ওই ১৭টি ইউনিয়ন সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে।