মেইন ম্যেনু

দ্বিতীয়বারের মত শপথ নিচ্ছেন মমতা

দ্বিতীয়বারের মত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবারের এই শপথে তার সঙ্গে থাকবেন আরো ৪২ মন্ত্রী।

মমতার শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশকুমার, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালুপ্রসাদ যাদব, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা প্রমুখ। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর প্রতিনিধি আহমেদ প্যাটেলেরও শপথে থাকার কথা রয়েছে।

রাজনীতিকদের বাইরে মুকেশ আম্বানি, সুভাষ চন্দ্র, অরুণ পুরীর মতো শিল্পপতিদের প্রতিনিধিদেরও থাকার কথা শপথ অনুষ্ঠানে। শপথে অমিতাভ বচ্চন ও বলিউড বাদশাহ শাহরুখ খানের মতো তারকাদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে শপথ বয়কট করেছে কংগ্রেস এবং রাজ্য বিজেপি। মমতার দল তৃণমূল কংগ্রেসের তরফ থেকে বলা হচ্ছে, এবার শপথ অনুষ্ঠানে এমন আয়োজন করা হয়েছে যা সাম্প্রতিক অতীতে দেশের কোনো রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানেও করা হয়নি।

দলটি বলছে, শপথ অনুষ্ঠানে দেশের রাজনৈতিক ব্যক্তিত্ব, কেন্দ্রীয় মন্ত্রীরা তো থাকছেনই, দুই প্রতিবেশী দেশের প্রতিনিধিরাও থাকছেন। এর মধ্যে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে বৃহস্পতিবারই কলকাতায় পৌঁছে গেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। দেশের প্রধানমন্ত্রী না থাকলেও তার প্রতিনিধি হিসেবে থাকছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।