মেইন ম্যেনু

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

দ্বিতীয় দফায় লিখিত পরীক্ষা আগস্টে

আগস্টের তৃতীয় সপ্তাহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষায় সহকারী শিক্ষক নিয়োগের জন্য দ্বিতীয় দফায় লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
দ্বিতীয় দফায় অন্তত ১০/১২ জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

প্রশ্ন ফাঁস ঠেকাতে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্ন প্রণয়ন ও বিতরণ করে গত ২৭ জুন প্রথম দফায় পাঁচ জেলায় (নড়াইল, মেহেরপুর, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, ফেনী) এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এবার ডিজিটাল পদ্ধতিতে পরীক্ষার দুই ঘণ্টা আগে প্রশ্ন প্রণয়ন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসক অফিসে কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সরবরাহ করে প্রশ্ন প্রিন্ট করে কেন্দ্রে পাঠিয়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

এই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করায় কোনো প্রশ্ন উঠেনি দাবি করে অতিরিক্ত সচিব বলেন, আগামীতে প্রাথমিক সমাপনী পরীক্ষাতেও ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন করে পরীক্ষা নেওয়া হবে।
দ্রুত প্রশ্নপত্র প্রিন্টের জন্য অন্তত ১০টি উচ্চক্ষমতা সম্পন্ন প্রিন্টার কেনা হবে বলে জানিয়েছেন জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস।

তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় গত বছরের ১০ ডিসেম্বর প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদফতর, যার আওতায় প্রায় ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা।

প্রথম দফার পরীক্ষার ফলাফল যেকোনো দিন ঘোষণা করা হবে বলে জানান জ্ঞানেন্দ্র নাথ।

আদালতের রায়ে স্থগিত থাকা আরেকটি বিজ্ঞপ্তির আওতায় সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষার বিষয়ে রিভিউ করা হবে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।