মেইন ম্যেনু

দ্বিতীয় ধাপের নির্বাচনের তফলিস ঘোষণা আজ

ইউনিয়ন পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে আরো ৭১০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) তফলিস ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার। নির্বাচন কমিশনের (ইসি) জেলা পর্যায় থেকে এ তফসিল ঘোষণা করা হবে বলে সূত্রে জানা গেছে। এবারই প্রথম দলীয়ভাবে চেয়ারম্যান পদে নির্বাচন হবে। ইসিতে ৪০টি নিবন্ধিত দলকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানাতে হবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ২২ মার্চ ৭৩৯টি ইউনিয়নে ভোট হবে। এই ধাপে ২২ ফেব্রুয়ারির মধ্যে প্রার্থীদের মনোনয়ন দাখিল করতে হবে। এছাড়া ইসির ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে ৩১ মার্চ ৭১০টি, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল ৭১১টি, চতুর্থ ধাপে ৭ মে ৭২৮টি, পঞ্চম ধাপে ২৮ মে ৭১৪টি এবং ষষ্ঠ ধাপে ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে।

বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। মেয়াদোত্তীর্ণ বিবেচনায় ভোটের জন্য উপযুক্ত ইউনিয়ন বাছাই করে ধাপে ধাপে ভোটের তফসিল ঘোষণা করা হচ্ছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।