মেইন ম্যেনু

ধর্মগুরুর সঙ্গে সাক্ষাৎ করায় চীনে নিষিদ্ধ লেডি গাগা

বৌদ্ধ ধর্মগুরু ও তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সঙ্গে সদ্য সাক্ষাৎ ও ফেসবুকে লাইভ চ্যাটে অংশ নিয়েছিলেন আমেরিকান পপস্টার লেডি গাগা। আর তাতেই তুমুল চটেছে চীনের কমিউনিস্ট পার্টি। এমনকি ওই আমেরিকান পপ তারকাকে চীনে সব ধরনের গণমাধ্যমে নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

রোববার মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিসে দলাই লামার সঙ্গে বৈঠক এবং ফেসবুক লাইভ চ্যাট ও প্যানেল ডিসকাশনে অংশ নেওয়ার পরই লেডি গাগার উপর ক্ষেপেছে চীন প্রসাশন। নিজের সোশ্যাল সাইটে দালাই লামার সঙ্গে বৈঠকের নানা ছবি ও ১৯ মিনিটের একটি ভিডিও পোস্ট করেছেন তিনি।

সোশাল সাইটে দালাই লামার সঙ্গে লেডি গাগার এই সখ্যতাকে ভালোভাবে নেয়নি চীন প্রজাতন্ত্র। আর তাই লেডি গাগাকে চীনের প্রেস, প্রকাশনা, রেডিও, টেলিভিশনও ফিল্মে নিষিদ্ধ করেছে। শুধু তাই না রেডিও-টিভি ছাড়াও ইন্টারনেটে গাগার মিউজিক ডাউনলোডেও নিষেদাজ্ঞা জারি করেছে চীন।

চীন প্রসাশনের ধারনা, দালাই লামা তিব্বতের স্বাধীনতায় উস্কানি দিতে পারে, আর এইজন্য আগে থেকেই বিভিন্ন সেলিব্রিটি ও রাজনৈতিক ব্যক্তিত্বদের উপর চীন প্রজাতন্ত্রের সতর্কতা জারি ছিল যেন কেউ দালাই লামার সঙ্গে সাক্ষাৎ না করে। কিন্তু লেডি গাগা সেই সতর্কতা জারি অমান্য করেছেন। আর তাই চীনে তাকে নিষিদ্ধ করলো ক্ষমতাশীল কমিউনিস্ট পার্টি।