মেইন ম্যেনু

ধর্মঘটে জাবি শিক্ষকরা, অনিশ্চয়তায় ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ সোমবার সকাল থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু হয়েছে। জাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফয়সাল হোসেন দীপুর প্রশাসনিক পদে নিয়োগ বাতিল না করায় এ কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা। ফলে ২৫ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। দুশ্চিন্তায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা।

এর আগে শনিবার শিক্ষক সমিতির সাধারণ সভায় বিতর্কিত এ ছাত্রলীগ নেতার নিয়োগ বাতিলের দাবিতে উপাচার্যকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়। কিন্তু নির্ধারিত সময় অতিবাহিত হলেও উপাচার্য ওই ছাত্রলীগ নেতার নিয়োগ বাতিল না করায় অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতির ডাক দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এদিকে শিক্ষক সমিতির জরুরি সভায় ভর্তি পরীক্ষা, ছাত্রলীগ নেতার নিয়োগ বাতিল এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো ও অষ্টম জাতীয় বেতন কাঠামো নিয়ে আন্দোলনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ শিক্ষক সমিতির জরুরি সভা ডাকা হয়েছে।

জানা গেছে, ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দীপুকে নিয়োগ দেয়া হয়। তার বিরুদ্ধে ২০১৩ সালে ভিসিবিরোধী আন্দোলন চলাকালে শিক্ষকদের ওপর হামলা অভিযোগ রয়েছে। শিক্ষকরা তার নিয়োগ বাতিলের দাবি জানিয়ে আসছেন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাফরুহী সাত্তার টিটু বলেন, ভর্তি পরীক্ষাসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমাবার (আজ) শিক্ষক সমিতির জরুরি সভা আহ্বান করা হয়েছে। তবে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত থাকবে বলেও জানান তিনি।