মেইন ম্যেনু

ধান ক্রয়ে অনিয়ম: মদনে প্রকৃত কৃষকরা পাচ্ছে না ন্যায্য মূল্য

আরমান জাহান চৌধুরী, মদন (নেত্রকোনা): নেত্রকোনা মদন উপজেলায় প্রকৃত কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পায় সে লক্ষ্য নিয়ে ২ হাজার ৩শ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যে মদন খাদ্য গুদামে ৩১ মে ২০১৬ ইং থেকে ধান ক্রয় শুরু করে। শুরুতে প্রকৃত কৃষকদের ধান না কিনে ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা রমেন্দ্র নারায়নের মনোনীত এক শ্রেণীর মুনাফা লোভী সেন্ডিকেট ব্যবসায়ীদের মাধ্যমে ধান ক্রয় শুরু করেছেন বলে একাধিক অভিযোগ পাওয়া গেছে। কৃষকগণ ধান বিক্রি করতে মদন খাদ্য গুদামে গেলে গুদামে জায়গা নেই,খালি হলে ধান নেয়া হবে বলে প্রকৃত কৃষকদের বিদায় দেন। অথচ প্রতি রাতেই শত শত বস্তা নিম্ন মানের ধান গুদামে ঢুকছে। সেন্ডিকেট ব্যবসায়ীরা পরিকল্পিত ভাবে কৃষকদের নাম ব্যবহার করে তারা মুনাফা লুটে নিচ্ছে।

লিখিত অভিযোগকারী পৌর প্যানেল মেয়র মো: হক্কু মিয়া জানান, চলতি বছর খাদ্য গুদামে সেন্ডিকেটের মাধ্যমে যে ধান ক্রয় করা হয়েছে তা নিম্ন মানের। কৃষকরা ধান বিক্রি থেকে বঞ্চিত হচ্ছে । কেনা ধান পরীক্ষা করলে নিম্ন মানের ধান ক্রয়ের বিষয়টির প্রমাণ মিলবে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা রমেন্দ্র নারায়ন জানান, সরকারি নিয়মানুযায়ী কৃষকদের কাছ থেকে এ পর্যন্ত ৩ শ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। কোন অনিয়ম করার সুযোগ এখানে নাই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো: খুরশীদ শাহরিয়র জানান, নিম্ন মানের ধান ক্রয় করার অভিযোগের প্রেক্ষিতে সোমবার ক্রয় কেন্দ্র পরিদর্শন করি এবং ক্রয়কৃত ধানের নমুনা যন্ত্রের মাধ্যমে পরীক্ষা করে সঠিক পাওয়া যায়নি। ক্রয়কৃত নিম্ন মানের ধান ফেরত দিতে বলা হয়েছে এবং প্রকৃত কৃষকদের কাছ থেকে যাতে ধান ক্রয় করা হয় সেই লক্ষ্যে মঙ্গলবার থেকে ক্রয় কমিটিতে একজন খাদ্য পরিদর্শকে দায়িত্ব দেওয়া হয়েছে।