মেইন ম্যেনু

ধারণার চেয়েও ঢের আগে বিলুপ্ত হয় ডাইনোসর

বিজ্ঞানীদের ধারণার চেয়েও অন্তত ৫০ মিলিয়ন বছর আগে উল্কাপাত বা গ্রহাণুর আঘাতে বিলুপ্ত হয় ডাইনোসর। সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিংয়ের বিজ্ঞানীরা এই তথ্য জানায়।

ধারণা করা হত, ৬৬ মিলিয়ন বছর আগে অন্তত ১০ কিলোমিটার আকৃতির গ্রহাণুর আঘাতে পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হয়ে যায়। কিন্তু নতুন গবেষণায় বিজ্ঞানীরা ডাইনোসরের ফসিলের পরীক্ষা করে বলেন, এর অনেক আগে থেকেই এই বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়েছিল। গ্রহাণুর আঘাতে সেটি শেষ হয় মাত্র। পরিবর্তিত পৃথিবীর সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারার কারণেই ডাইনোসর বিলুপ্ত হয়ে যাচ্ছিল বলে মনে করেন বিজ্ঞানীরা।

নতুন এই তথ্য অনুযায়ী, প্রায় ১২০ মিলিয়ন বছর আগেই ডাইনোসরের বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়। গবেষক দলের সদস্য ড. মানাবু সাকামোটো বলেন, ”উল্কাপাত বা গ্রহাণুর আঘাতে শেষ পর্যন্ত বিলুপ্ত হয়ে গেলেও, এই বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়েছিল অনেক আগেই।”

২৩০ বছর আগে যখন ডাইনোসরের জন্ম হয়, তখন পৃথিবী ছিল উষ্ণ। কিন্তু দিনে দিনে পৃথিবী শীতল হয়ে আসতে শুরু করে। সমুদ্রের পানির সীমাও নেমে যেতে শুরু করে। এর ফলেই ডাইনোসর বিলুপ্ত হতে শুরু করে। ডাইনোসরের সঙ্গে ম্যামাল বা স্তন্যপায়ী প্রাণীর জন্ম অনেকটা একই সময়ে হলেও, স্তন্যপায়ী প্রাণীরা শীতল পৃথিবীর সঙ্গে খাপ খাইয়ে নেয়।