মেইন ম্যেনু

ধোঁয়ায় আচ্ছন্ন মালয়েশিয়া : স্কুল বন্ধের নির্দেশ

মালয়েশিয়ান কর্তৃপক্ষ ধোঁয়াশার কারণে রাজধানী কুয়ালালামপুরসহ এর আশপাশের রাজ্যগুলোতে স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে। ইন্দোনেশিয়া থেকে আসা ধোঁয়ার কারণে বায়ুমণ্ডল আচ্ছন্ন হয়ে পড়লে মঙ্গলবার এ নির্দেশ দেয়া হয়।

ইন্দোনেশিয়ার বন ও কৃষি জমির নাড়া পোড়ানো থেকে আসা ধোঁয়ার কারণে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বায়ু পরিস্থিতি গত দু’সপ্তাহ থেকে ভয়াবহ রূপ লাভ করে।

মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী কুয়ালালামপুর ও আশপাশের তিনটি রাজ্য এবং প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার স্কুলসমূহ বন্ধের নির্দেশ দেন। কারণ এখানকার বায়ুদূষণ পরিস্থিতি মারাত্মক অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

মঙ্গলবার দেশটির ৫২টিরও বেশি পর্যবেক্ষক কেন্দ্র বায়ুদূষণ পরিস্থিতিকে অস্বাস্থ্যকর বলে চিহ্নিত করে।

ইন্দোনেশিয়ার সুমাত্রা ও বর্নিও দ্বীপে শুষ্ক মৌসুমে বিস্তৃত কৃষি জমির নাড়া পুড়িয়ে তা পরিস্কার করা হয়। এ থেকে সৃষ্ট ধোঁয়াশা দেশটির প্রায় প্রতি বছরের সমস্যা। ইন্দোনেশিয়া সুমাত্রার রিজাউ প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে।

ধোঁয়ায় আচ্ছন্ন সুমাত্রা ও বোর্নিও দ্বীপের হাজার হাজার লোক অসুস্থ হয়ে পড়েছে। ওই এলাকা ও মালয়েশিয়ার অংশবিশেষে ঘন ধোঁয়ার কারণে ফ্লাইট বিলম্ব কিংবা বাতিল করা হয়েছে। মালয়েশিয়ান কর্তৃপক্ষ কয়েকটি এলাকায় বিনামূল্যে মাস্ক সরবরাহ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইন্দোনেশিয়ার ওপর চাপ রয়েছে। কিন্তু সমস্যা সমাধানে যৌথ আঞ্চলিক উদ্যোগ ব্যর্থ হয়েছে।